• 'দেড় বছর পর আবার হাসলাম', সুপ্রিম কোর্টের নির্দেশে খুশির হাসি বিলকিসের
    আজ তক | ০৯ জানুয়ারি ২০২৪
  • বিলকিস বানো গণধর্ষণ মামলায় সুপ্রিম কোর্টের বড় সিদ্ধান্তের পর এসেছে তাঁর প্রতিক্রিয়া। দোষীদের মুক্তির অনুমতি চেয়ে গুজরাত সরকারের সিদ্ধান্ত ফেরানো এবং দোষীদের সাজা মকুব বাতিল করেছে শীর্ষ আদালত। সেই সঙ্গে আদালত সরকারকে ভর্ৎসনা করে জানায়, গুজরাত সরকারের ক্ষমা করার কোনও অধিকার নেই। ১১ জন অপরাধীকে দু'সপ্তাহের মধ্যে আত্মসমর্পণ করতে হবে। এরপর অপরাধীদের ফের জেলে পাঠানো হবে।

    সুপ্রিম কোর্টের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ
    সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তে খুশি বিলকিস বানো। তাঁর আইনজীবীর মাধ্যমে আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছেন বিলকিস। তিনি জানিয়েছেন, "আজ সত্যিই আমার জন্য নতুন বছর। এই সিদ্ধান্ত আমার চোখে জল এনেছে এবং স্বস্তি পেয়েছি। আজ দেড় বছরেরও বেশি সময় প্রথমবারের মতো সঠিকভাবে হাসলাম। আজ আমি আমার সন্তানদের জড়িয়ে ধরেছি। মনে হচ্ছে আমার বুক থেকে পাহাড়ের মতো পাথর সরে গেছে এবং স্বস্তির নিঃশ্বাস ফেলছি। আমি সুপ্রিম কোর্টকে ধন্যবাদ জানাই আমাকে, আমার সন্তান ও মহিলাদের সমর্থন এবং সমান ন্যায়বিচারের আশা দেওয়ার জন্য।"

    বিলকিস আরও বলেন, আগেও বলেছি, আজ আবার বলছি, আমার মতো এই কঠিন যাত্রা কখনও একা করা যায় না। আমার স্বামী এবং আমার সন্তানরা আমার সঙ্গে আছে। আমার এমন বন্ধু আছে, যারা প্রতিটি কঠিন মোড়ে আমার হাত ধরেছিল। আমার এক অসাধারণ আইনজীবী যিনি আমার সঙ্গে ২০ বছর ধরে লড়ছেন। তিনি আমাকে ন্যায়বিচারের জন্য আশা হারাতে দেননি।

    'আমি সম্পূর্ণরূপে ভেঙে পড়েছিলাম'
    তিনি আরও বলেন, "দেড় বছর আগে ২০২২ সালের ১৫ আগস্ট যারা আমার পরিবারকে শেষ করে দিয়েছিল এবং আমার অস্তিত্বকে আতঙ্কিত করেছিল তাদের অবিলম্বে মুক্তি দেওয়া হয়েছিল। তখন আমি সম্পূর্ণ ভেঙ্গে পড়েছিলাম এবং আমার মনে হয়েছিল যে আমার সাহস চলে গেছে, কিন্তু হাজার হাজার সাধারণ মানুষ। এবং মহিলারা আমার জন্য এগিয়ে আসেন. তিনি আমার পাশে দাঁড়িয়েছেন এবং সারা দেশ থেকে হাজার হাজার মানুষ আমাকে চিঠি লিখেছেন। এরপর সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করা হয়।"

    আইন সবার জন্য সমান: বিলকিস
    "যারা আমাকে সমর্থন করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। এরা শুধু আমাকে নয়, ভারতের প্রতিটি মহিলার জন্য ন্যায়বিচারের লড়াই করার একটি নতুন ইচ্ছা দিয়েছে। আমি সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্তকে আমার জীবন এবং আমার সন্তানদের জীবনের জন্য গুরুত্বপূর্ণ মনে করি, আজ আমি আমার হৃদয় থেকে প্রার্থনা করছি। আইন সর্বোচ্চ এবং আইন সকল নাগরিকের জন্য সমান।"

    প্রসঙ্গত, সোমবার সুপ্রিম কোর্ট জানিয়েছে ১১ জন ধর্ষককে মুক্তির যে সিদ্ধান্ত নিয়েছিল গুজরাত সরকার, তা এক্তিয়ার বহির্ভূত। তাদের অবিলম্বে কারাগারে ফেরাতে হবে।
  • Link to this news (আজ তক)