• টার্গেট ৫০% ভোট শেয়ার, লোকসভায় আরও বেশি আসনে লড়তে পারে BJP, কবে প্রার্থীতালিকা প্রকাশ?
    আজ তক | ১০ জানুয়ারি ২০২৪
  • মধ্যপ্রদেশ, রাজস্থান আর ছত্তিশগড়েই পিচ পরীক্ষা হয়ে গিয়েছে। তাই লোকসভার ফাইনালের আগে তুঙ্গে আত্মবিশ্বাস। ২০২৪-এর লোকসভায়, ২০১৯-এর তুলনায় আরও বেশি আসনে লড়তে পারে BJP। 

    জানুয়ারির শেষের দিকে বা ফেব্রুয়ারির শুরুতেই বিজেপি প্রার্থীদের নাম ঘোষণা করতে পারে। এমনই পরিকল্পনা করা হচ্ছে, সূত্র মারফত এমনই খবর পেয়েছে ইন্ডিয়া টুডে টিভি।

    প্রাথমিক তালিকায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাজনাথ সিং এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের নাম প্রকাশ করা হবে বলে মনে করা হচ্ছে। অনেকটা ২০১৯ সালের নির্বাচনের প্যাটার্নের মতোই। সেবারেও প্রথম তালিকাতেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অমিত শাহ এবং রাজনাথ সিংয়ের নাম ঘোষণা করা হয়েছিল।

    তবে এবারের তালিকায় আরও বেশি সংখ্যক প্রার্থী থাকবে বলে মনে করা হচ্ছে। বিশেষ করে, গতবারে ১৬৪টি নির্বাচনী এলাকায় বিজেপি ভাল ফল করতে পারেনি। সেই আসনগুলি নিয়ে নতুন করে ভাবছে বিজেপি। 

    এর আগের লোকসভা নির্বাচনে, বিজেপি ৫৪৩টি আসনের মধ্যে ৪৩৬টি আসনে লড়েছিল। ৩০৩টি আসনে জিতেছিল বিজেপি। অন্যদিকে ১৩৩টিতে বিজেপি হেরেছিল। এবার ১৬৪ আসন নিয়ে নতুন করে ভাবছে বিজেপি। এর মধ্যে যেগুলিতে হেরেছিল, সেগুলি তো রয়েছেই। তার পাশাপাশি যে আসনগুলিতে আগেরবার কম মার্জিনে জিতেছিল, সেখানেও নজর দেওয়া হচ্ছে। অমিত শাহের মতো হেভিওয়েট কেন্দ্রীয় মন্ত্রী এবং সিনিয়র নেতাদের হাতে সেই দায়িত্ব দেওয়া হয়েছে। 
    আসনগুলিকে গ্রুপ 'সি' এবং 'ডি' দিয়ে ভাগ করা হয়েছে। ৪৫ জন মন্ত্রী দায়িত্বে। এঁদের প্রত্যেককে দুই থেকে তিনটি আসনের তদারকি করতে হবে। ২০১৯-এর তুলনায় এবার জোটবদ্ধ দলের সংখ্যা কম। ফলে এবার বিজেপির গেমপ্ল্যানে সেই অনুযায়ী বদল আনা হচ্ছে। আগেরবারে পঞ্জাবের শিরোমণি আকালি দলের সঙ্গে, বিহারে জেডি(ইউ), মহারাষ্ট্র শিবসেনা, তামিলনাড়ুতে AIADMK এবং রাজস্থানে RLP-র সঙ্গে জোট ছিল। এবার সেই রাজ্যগুলিতে লড়াইয়ে নামতে প্রস্তুত গেরুয়া শিবির। 
  • Link to this news (আজ তক)