• রামমন্দির উদ্বোধনের আমন্ত্রণ প্রত্যাখ্যান করল কংগ্রেস 
    দৈনিক স্টেটসম্যান | ১০ জানুয়ারি ২০২৪
  •   দিল্লি, ১০ জানুয়ারি ? রামমন্দির উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকছে না কংগ্রেস। দলের তরফে এক বিবৃতিতে একথা জানিয়েছেন সাধারণ সম্পাদক জয়রাম রমেশ। কংগ্রেসের তরফে তিনি লেখেন, এটি বিজেপি-আরএসএসের অনুষ্ঠান। উদ্বোধনী অনুষ্ঠানে সোনিয়া গান্ধি, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, লোকসভার বিরোধী দলনেতা অধীররঞ্জন চৌধুরী কেউই যাবেন না বলে কংগ্রেসের তরফে জানিয়ে দেওয়া হয়।  
    এদিন দলের তরফে ঘোষণা করা হয়, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে, প্রাক্তন সভানেত্রী সোনিয়া গান্ধি, এবং লোকসভার বিরোধী দলনেতা অধীর চৌধুরি রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে যাবেন না। তাঁরা সম্মানের সঙ্গে এই আমন্ত্রণ প্রত্যাখ্যান করেছেন। 
    তবে রামমন্দিরের উদ্বোধন আসলে আরএসএস আর বিজেপির দলীয় কর্মসূচি বলে কটাক্ষ করেছেন কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ। এই অনুষ্ঠানকে রাজনৈতিক প্রজেক্ট বলে কটাক্ষ করেছে কংগ্রেস।  আগামী লোকসভা নির্বাচনের ফায়দা তোলার জন্যই রামমন্দিরের উদ্বোধনকে ব্যবহার করা হচ্ছে, তাই সেখানে অংশ নেবেন না কংগ্রেস নেতারা। শীর্ষ নেতৃত্বের সিদ্ধান্তের কথা দলের তরফে জানিয়ে দেন কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ। 
    সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা ওই বিবৃতিতে দলের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ লেখেন, ? আমাদের দেশে লক্ষ লক্ষ মানুষ ভগবান রামের পুজো করেন। ধর্ম ব্যক্তিগত বিষয়। কিন্তু দীর্ঘদিন ধরে আরএসএস ও বিজেপি অযোধ্যায় এই মন্দিরের প্রজেক্টটিকে রাজনৈতিক বিষয় করে তুলেছে। এটি অবশ্যই রাজনৈতিক সুবিধের জন্য ? 
    আগামী ২২ জানুয়ারি রামমন্দির উদ্বোধনের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছিল কংগ্রেসের তিন নেতাকে। গতমাসে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব আমন্ত্রণ পান। সোনিয়ারা কি আদৌ সেই অনুষ্ঠানে যাবেন কিনা, সেই সিদ্ধান্ত নিয়ে আগ্রহী ছিল গোটা রাজনৈতিক মহল। কিন্তু এই অনুষ্ঠানে আমন্ত্রণ প্রত্যাখ্যান করছে কংগ্রেস। তবে রামমন্দির সংক্রান্ত সুপ্রিম কোর্টের রায় এবং ভগবান রামের প্রতি দেশবাসীর ভক্তিকে সম্মান করে দল।  
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)