• বইমেলায় ২০০টি স্পেশাল বাস চালাবে রাজ্য সরকার, কোন কোন রুটে ?
    আজ তক | ১১ জানুয়ারি ২০২৪
  • সামনেই বইমেলা। কলকাতা তো বটেই, রাজ্য তথা দেশের বিভিন্ন প্রান্ত থেকে বইপ্রেমীরা আসেন। তাঁদের যাতে যাতায়াতে সমস্যা না হয়, সেই বিষয়ে সচেতন পরিবহণ দফতর। বইমেলার জন্য বিশেষ বাস পরিষেবার সিদ্ধান্ত নেওয়া হল। 

    বুধবার কসবা পরিবহণ অফিসে সাংবাদিক বৈঠক করেন পরিবহন মন্ত্রী স্নেহাশিস চক্রবর্তী। বইমেলার ভিড় সামলাতে কোথা থেকে, কীভাবে বাস চালানো হবে, তা জানালেন স্নেহাশিস। 

    বইমেলা যাওয়া গেলেও ফেরার সময়ে অনেকে সব রুটে বাস পান না। পেলেও সেই বাসে কখনও কখনও অনেক ভিড় থাকে। তবে এই বিষয়ে সচেতন রাজ্য সরকার। আর সেই কারণেই করুণাময়ী এবং ময়ূখ ভবনের কাছে দুইটি বাস স্ট্যান্ড থেকে স্পেশাল বাস চালানো হবে। সেখান থেকে কলকাতা ও শহরতলির বিভিন্ন রুটে বাস চলবে। ফলে অফিস আওয়ার্সে মেলা থেকে বেরিয়ে বাঁদুরঝোলা হয়ে ফিরতে হবে না। দুপুর ৩টে থেকে রাত ৯টা পর্যন্ত এই স্পেশাল বাস মিলবে। ১৮ তারিখ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত রোজ প্রায় ২০০টি বইমেলা স্পেশাল বাস চালানো হবে।

    হাওড়া ও শিয়ালদহ স্টেশনের বাস থাকবে। এর পাশাপাশি পর্ণশ্রী, শকুন্তলা পার্ক, ঠাকুরপুকুর, গড়িয়া, কামালগাজি, টালিগঞ্জ মেট্রো, বারাসাত, বালি হল্ট, বারুইপুর, ব্যারাকপুর, যাদবপুর, সাঁতরাগাছি, উল্টোডাঙা, রথতলা, বেলগাছিয়া, বারাসাত, ডানকুনিতে বাস যাবে।

    বাস যাতে সুষ্ঠুভাবে, সঠিক সময়ে চলে, তা নিশ্চিত করতে কোনও খামতি রাখা হচ্ছে না। করুণাময়ী এবং ময়ূখ ভবন ক্যাম্প অফিসেই পরিবহণ দফতরের আধিকারিক ও কর্মীরা থাকবেন। তাঁরা পুরো বিষয়টায় কড়া নজর রাখবেন। দায়িত্বে থাকবেন বিধাননগর পুলিশও। 

    কিন্তু স্পেশাল বাসের বিষয়ে যদি পাবলিক জানতেই না পারে? সেই ব্যবস্থাও করা হচ্ছে। বইমেলাতেই এই বাস পরিষেবার বিষয়ে প্রচার করা হবে বলে ঠিক করেছে পরিবহণ দফতর। 
  • Link to this news (আজ তক)