• মাদ্রাসা শিক্ষকদের সাম্মানিক ভাতা দেওয়া বন্ধ, কেন্দ্রের সিদ্ধান্তের পরেই পদক্ষেপ UP-তে
    আজ তক | ১১ জানুয়ারি ২০২৪
  • অখিলেশ সরকারের আমলে বাড়ানো মাদ্রাসা শিক্ষকদের সাম্মানিক ভাতা বন্ধ করে দিয়েছে উত্তরপ্রদেশ সরকার। আগে কেন্দ্রীয় সরকার মাদ্রাসা শিক্ষকদের সাম্মানিক ভাতা বন্ধ করে দিয়েছিল, এখন যোগী সরকারও তা বন্ধ করেছে। এখন কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকার মাদ্রাসা শিক্ষকদের কোনও টাকা দেবে না। এ সিদ্ধান্তের পর প্রায় ২৫ হাজার মাদ্রাসা শিক্ষকের সাম্মানিক ভাতা বন্ধ হয়েছে।

    তথ্য অনুসারে, মাদ্রাসা আধুনিকীকরণ প্রকল্প ১৯৯৩-৯৪ সাল থেকে চলছে, এটি কেন্দ্রীয় সরকারের একটি প্রকল্প। এর আওতায় মাদ্রাসায় হিন্দি, ইংরেজি, বিজ্ঞান, গণিত ও সামাজিক বিজ্ঞান পড়ানোর জন্য শিক্ষক নিয়োগ করা হয়। ২০০৮ সালে মাদ্রাসায় মানসম্পন্ন শিক্ষার ব্যবস্থা করার এই প্রকল্পটি শুরু হয়। এই প্রকল্পের অধীনে ২৫ হাজার শিক্ষক নিয়োগ করা হয়েছিল, যার মধ্যে স্নাতক শিক্ষকদের ৬ হাজার টাকা সাম্মানিক ভাতা দেওয়া হত এবং যে শিক্ষকরা মাস্টার্স করেছেন তাঁদের প্রতি মাসে ১২ হাজার টাকা সাম্মানিক ভাতা দেওয়া হত।

    অখিলেশ সরকার বৃদ্ধি করেছিল

    ২০১৬ সালে সমাজবাদী পার্টি সরকার প্রতি মাসে ২ হাজার টাকা এবং ৩ হাজার টাকা করে সাম্মানিক ভাতা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। এরপর স্নাতক মাদ্রাসা শিক্ষকদের সাম্মানিক ভাতা দেওয়া হত ৮ হাজার টাকা এবং স্নাতকোত্তর শিক্ষকদের ১৫ হাজার টাকা দেওয়া হত।

    সাম্মানিক ভাতা বন্ধ কেন?

    এই প্রকল্পটি কেবলমাত্র ২০২১-২২ পর্যন্ত কেন্দ্রীয় সরকার দ্বারা অনুমোদিত হয়েছিল, যেখানে কেন্দ্রীয় সরকার এখন আর সাম্মানিক ভাতা প্রদান করছে না। এতদসত্ত্বেও বাজেটে অতিরিক্ত সাম্মানিক ভাতা দেওয়ার প্রথা বিলুপ্ত করা হয়েছে। এখন এই সাম্মানিক ভাতার জন্য কোনও আর্থিক অনুমোদন দেওয়া হয়নি। এ কারণে সব জেলায় নির্দেশ পাঠিয়ে সম্মানী প্রদান নিষিদ্ধ করা হয়েছে। সংখ্যালঘু কল্যাণের যুগ্ম-সচিব হরি বক্স সিং-এর মতে, অতিরিক্ত যে সাম্মানিক ভাতা দেওয়া হচ্ছিল, তা বিলুপ্ত করা হয়েছে এবং বাজেট বা আর্থিক অনুমোদন দেওয়া হচ্ছে না। এর নির্দেশ সব জেলায় পাঠানো হয়েছে।

    রিপোর্টার: আশিস শ্রীবাস্তব
  • Link to this news (আজ তক)