• 'ভারত ন্যায় যাত্রা'য় বাংলায় আসছেন রাহুল, কোন কোন জেলায় হাঁটবেন? রইল রুট
    আজ তক | ১১ জানুয়ারি ২০২৪
  • কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর ন্যায় যাত্রা আসবে বাংলায়। তবে বাংলার সব এলাকায় আসবেন না তিনি। কংগ্রেস সূত্রে খবর, পাহাড় ও দক্ষিণবঙ্গ রোড শোর তালিকা থেকে বাদ। যাত্রা হবে উত্তরবঙ্গের ৭ জেলায়। অসম ছেড়ে যা ঢুকবে কোচবিহারের বক্সিরহাটে। পদযাত্রা ও জন সংযোগ চলবে একইসঙ্গে। তারই ফাঁকে ভাষণও দিতে পারেন রাহুল। বুধবার শিলিগুড়িতে প্রদেশ নেতৃত্বের সঙ্গে বৈঠকে সেই কথা জানিয়ে দিয়েছে কংগ্রেস। প্রাথমিক আলোচনার পর রুট চূড়ান্ত করতে দু-একদিনেই রাজ্যে আসছে রাহুলের স্পেশ্যাল টিম। র‌্যালিতে আমন্ত্রণ জানানো হবে ইন্ডিয়া জোটের শরিক সব দলকেই।

    সূত্রের খবর, ২৬ অথবা ২৭ জানুয়ারি অসমের দিশপুর হয়ে কোচবিহারে ঢুকবে রাহুলের রোড শো। বক্সিরহাট, তুফানগঞ্জ, ফালাকাটা, ময়নাগুড়ি, ধূপগুড়ি, জলপাইগুড়ি, শিলিগুড়ি, বাগডোগরা, নকশালবাড়ি, খড়িবাড়ি হয়ে ঢুকবে বিহারের পূর্ণিয়ায়। দ্বিতীয় দফায় মালদহ, মুর্শিদাবাদ হয়ে তিনি যাবেন ঝাড়খণ্ড। ফলে দার্জিলিং, কালিম্পং তো নয়ই, দক্ষিণবঙ্গের কোনও অংশেই পা রাখবেন না রাহুল।

    রাজনৈতিক পর্যবেক্ষকদের দাবি, তৃণমূল যেহেতু জোটের শরিক, তাই তাদের কোনও গড়েই পা দেবেন না রাহুল। যেসব জেলায় কংগ্রেসের ভোটব্যাঙ্ক রয়েছে, সেগুলিতেই শুধু যাবেন তিনি। মণিপুর থেকে রাহুলের নেতৃত্বে ভারত জোড়ো যাত্রা শুরু হওয়ার কথা ১৪ জানুয়ারি থেকে। বাংলায় যাত্রা ঢুকলে তা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। প্রতিটি রাজ্যে দলের সাধারণ সম্পাদককে মাথায় রেখে ১৬ জনের কমিটি গড়ার কথা রয়েছে। চলতি সপ্তাহেই প্রদেশ নেতৃত্বের সঙ্গে বৈঠক করতে কলকাতায় আসছেন কংগ্রেসের কমিটির নেতৃত্ব। বুধবার এ নিয়ে বৈঠক হয়েছে। ছিলেন কংগ্রেসের সম্পাদক ভিপি সিং, বিনয় তামাং, শংকর মালাকার, মনোজ চক্রবর্তীরা। 
     

     
  • Link to this news (আজ তক)