• জল্পনার অবসান, রামমন্দিরের উদ্বোধনে আসছেন আদবানি
    দৈনিক স্টেটসম্যান | ১১ জানুয়ারি ২০২৪
  • দিল্লি, ১১ জানুয়ারি ? অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন বর্ষীয়ান বিজেপি নেতা তথা প্রাক্তন উপপ্রধানমন্ত্রী লালকৃষ্ণ আদবানি। এমনটাই জানিয়েছেন বিশ্ব হিন্দু পরিষদের আন্তর্জাতিক কার্যনির্বাহী সভাপতি অলোক কুমার। বুধবার তিনি জানান, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের নেতা কৃষ্ণ গোপাল এবং অলোক কুমার নিজে আদবানির সঙ্গে দেখা করে আগামী ২২ জানুয়ারি অযোধ্যার রাম মন্দিরের উদ্বোধনে লালকৃষ্ণ আদবানিকে আমন্ত্রণ জানিয়েছেন। অলোক কুমার বলেন, ‘আদবানিজী  ২২ তারিখ অযোধ্যায় আসবেন।’ 

    রাম জন্মভূমি আন্দোলনের অন্যতম প্রাণপুরুষ লালকৃষ্ণ আদবানি। ২২ জানুয়ারি অযোধ্যায় মন্দির উদ্বোধনের দিন উপস্থিত থাকবেন তিনি। বুধবার অলোক কুমার বলেন, অযোধ্যায় রামলালার প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানে লালকৃষ্ণ আদবানি যখন আসবেন, তখন তাঁর প্রয়োজনীয় সমস্ত রকম সুযোগসুবিধা এবং চিকিৎসার ব্যবস্থা রাখা হবে। তাঁর যাতে কোনোরকম সমস্যা না হয় সেদিকে নজর রাখা হবে। ৯৬ বছর বয়সী নেতা লালকৃষ্ণ আদবানিকে অযোধ্যায় নিয়ে যাওয়ার জন্য যা যা বন্দোবস্ত করা দরকার, সবই করছে বিশ্ব হিন্দু পরিষদ।

    রামমন্দির আন্দোলনের অগ্রভাগে ছিলেন গেরুয়া শিবিরের এই নেতা। তাঁর রথযাত্রা কর্মসূচীকে কেন্দ্র করে উত্তাল হয়েছিল দেশ। তাঁর রামরথ যাত্রায় ভর করেই হিন্দি বলয়ে উত্থান হয় বিজেপির। কিন্তু আগামী ২২ জানুয়ারি আযোধ্যার ‘রামজন্মভূমিতে’ মন্দিরের উদ্বোধন অনুষ্ঠানে তাঁকে দেখা যাবে কি না, তা নিয়ে নানা জল্পনার সৃষ্টি হয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের গড়া শ্রী রামজন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের প্রধান চম্পত রাই ডিসেম্বরে জানিয়েছিলেন, উদ্বোধনী অনুষ্ঠানের জন্য আমন্ত্রণ জানানো হলেও বয়স এবং স্বাস্থ্যের কথা বিচার করে কারণে তাঁকে অযোধ্যায় না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল।
     
     বিজেপির আরও এক প্রবীণ নেতা তথা প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মুরলি মনোহর যোশীকেও মঙ্গলবার আমন্ত্রণ জানিয়েছে বিশ্ব হিন্দু পরিষদ। তিনি বলেছিলেন, ‘‘দু’জনেই পরিবারের প্রবীণ। তাঁদের বয়স বিবেচনা করেই না আসার জন্য অনুরোধ করা হয়েছিল, যা দু’জনেই মেনে নেন ।’’ কিন্তু চম্পতের সেই দাবি, কার্যত খারিজ করে দিলেন ভিএইচপি নেতা অলোক। মুরলী মনোহর যোশী এবং উমা ভারতীও মন্দির উদ্বোধনের দিন অযোধ্যায় থাকবেন বলে সূত্রের খবর।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)