• Debarati Mitra Passes Away: খোঁপায় তারার ধুলো নিয়েই প্রয়াত দেবারতি! আর বাজবে না অন্ধ স্কুলে ঘণ্টা...
    ২৪ ঘন্টা | ১১ জানুয়ারি ২০২৪
  • জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রশিদ খানের পরে ফের দুঃসংবাদ। চলে গেলেন কবি দেবারতি মিত্র। কবির লিঙ্গভেদ হয় না, তবু তথ্যের খাতিরেই উল্লেখ করতে হয়, শুধু এই মুহূর্তেই নয়, তর্কযোগ্যভাবে সম্ভবত তাঁর সময়ের শ্রেষ্ঠ মহিলা কবি ছিলেন দেবারতি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭৭ বছর। আজ, বৃহস্পতিবার ভোরে নিজের বাসভবনেই মৃত্যু হয় তাঁর। বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন বলে জানা গিয়েছে। আগেই প্রয়াত হয়েছেন দেবারতির স্বামী স্বনামধন্য কবি মণীন্দ্র গুপ্ত।

    বরাবরের নিভৃত সাধনার কবি দেবারতির জন্ম ১৯৪৬ সালের ১২ এপ্রিল, কলকাতায়। বাবা অজিতকুমার মিত্র, মা গীতা মিত্র। যোগমায়া দেবী কলেজে পড়াশোনার পর কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক হন। এর পরে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে স্নাতকোত্তর করেন।ছোট থেকেই তাঁর ব্যক্তিগত কবিতাচর্চা শুরু। প্রথম কবিতা প্রকাশিত হয় অবশ্য ১৯৬৭ সালে 'কৃত্তিবাস' পত্রিকায়।

    আর দেবারতির প্রথম কাব্যগ্রন্থ প্রকাশিত হয় ১৯৭৪ সালে-- 'অন্ধস্কুলে ঘণ্টা বাজে'। এরপর একে একে 'আমার পুতুল', 'যুবকের স্নান', 'ভূতেরা ও খুকি', 'তুন্নুর কম্পিউটার' প্রভৃতি কাব্যগ্রন্থ আসে। কবিতার পাশাপাশি লিখেছেন কবিতা বিষয়ক গদ্যও। লিখেছেন আত্মজৈবনিক রচনা। তাঁর গদ্যগ্রন্থ 'জীবনের অন্যান্য ও কবিতা' বরাবরই সাহিত্যরসিককে আকর্ষণ করেছে। বাংলা কবিতায় দেবারতি নিজস্ব এক আঙ্গিক গড়ে নিতে পেরেছিলেন। ছিল তাঁর স্বতন্ত্র কাব্যভাষাও। অভিনবত্ব ছিল কাব্যবিষয়ে। নারীমনের গহিন অনুভবকে নানা রূপকে শৈলীতে প্রকাশ করতেন তিনি। তাঁর প্রথমদিকের কাব্যভাবনায় গভীর ছাপ ফেলেছিল রবীন্দ্রনাথ ও জীবনানন্দের রচনা। প্রভাব ফেলেছিলেন কীটস ও এলিয়ট। পরের দিকে তাঁর নিভৃত কাব্যচেতনায় গভীর ছাপ ফেলে যায় বাংলার আবহমান শাক্তপদাবলি, শাক্তভাবনা।সারাজীবনের কাব্যসাধনার মধ্যেই পেয়েছেন 'কৃত্তিবাস পুরস্কার', 'আনন্দ পুরস্কার', 'রবীন্দ্র স্মৃতি পুরস্কারে'র মতো সম্মান। কিন্তু শুধু সম্মান বা স্বীকৃতি দিয়ে কবির বিচার হয় না। এসবের চেয়েও বড় কবির কবিত্ব। সেই কবিত্বের স্পর্ধাতেই দেবারতি আগামী বহুবছর ধরে রোমাঞ্চিত করে যাবেন বাঙালি কাব্যপাঠকের নিভৃত মনটিকে। (Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
  • Link to this news (২৪ ঘন্টা)