• মা-ছেলের 'অশালীন' ভিডিও, ইউটিউবের আধিকারিকদের বিরুদ্ধে মামলা
    আজ তক | ১২ জানুয়ারি ২০২৪
  • শিশু অধিকার সংস্থা এনসিপিসিআর ইউটিউবে মা এবং ছেলে সম্পর্কিত অশালীন কনটেন্ট নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে আগেই। এবার মহারাষ্ট্র পুলিশ ভিডিওগুলির সঙ্গে সম্পর্কিত ইউটিউব ইন্ডিয়ার বিরুদ্ধে মামলা দায়ের করেছে। মা-ছেলের 'চ্যালেঞ্জ ভিডিও' পোস্ট করার জন্য একটি নির্দিষ্ট ইউটিউব চ্যানেলের অপারেটরকেও যৌন অপরাধ থেকে শিশুদের সুরক্ষা আইনের (পকসো) অধীনে অভিযুক্ত করা হয়েছে।

    ন্যাশনাল কমিশন ফর প্রোটেকশন অফ চাইল্ড রাইটস (এনসিপিসিআর) ইউটিউব ইন্ডিয়ার সরকারি বিষয়ক এবং পাবলিক পলিসি প্রধানকে এই ধরনের চ্যানেলগুলির একটি তালিকা সহ ১৫ জানুয়ারি ব্যক্তিগতভাবে উপস্থিত হতে বলেছে। সূত্রের মতে, ‘চ্যালেঞ্জ ভিডিও’-তে মা ও ছেলের মধ্যে অশ্লীল কাজ দেখানো হয়েছে।

    এনসিপিসিআর প্রধান প্রিয়াঙ্ক কানুনগো ইউটিউব ইন্ডিয়ার ভারতে সরকারি বিষয়ক ও জননীতি বিষয়ক প্রধান মীরা চ্যাটকে একটি চিঠি লিখেছেন। চিঠিতে কানুনগো বলেছেন যে কমিশন ইউটিউব চ্যানেলগুলিতে মা এবং ছেলেদের জড়িত সম্ভাব্য অশালীন কাজগুলিকে দেখানোর চ্যালেঞ্জ সহ একটি উদ্বেগজনক প্রবণতাকে বিবেচনা করেছে। ইন্ডিয়া টুডে টিভিকে কানুনগো বলেছেন, 'ইউটিউবে মা ও ছেলেদের সম্পর্কিত বেশ কয়েকটি চ্যালেঞ্জ ভিডিও যৌন অপরাধ থেকে শিশুদের সুরক্ষা (পকসো) আইন লঙ্ঘন করেছে। ইউটিউবকে এটা ঠিক করতে হবে। অপরাধীদের জেলে যেতে হবে। এ ধরনের ভিডিওর বাণিজ্যিকীকরণ পর্ণ বিক্রির মতো। যে কোনও প্ল্যাটফর্ম যেখানে ভিডিওগুলি দেখায় যেখানে শিশুরা যৌন নিপীড়নের শিকার হয়েছে তাকে জেলে যেতে হবে।'
  • Link to this news (আজ তক)