• নির্বাচনের প্রস্তুতিতে সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য নির্বাচনী আধিকারিকদের সঙ্গে বৈঠক শুরু কমিশনের 
    দৈনিক স্টেটসম্যান | ১২ জানুয়ারি ২০২৪
  • দিল্লি, ১১ জানুয়ারি ? সামনেই লোকসভা নির্বাচন। তার আগে নির্বাচনের প্রস্তুতি পর্যালোচনার জন্য সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য নির্বাচনী আধিকারিকদের সঙ্গে বৈঠক শুরু করল নির্বাচন কমিশন। বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে দুই দিনের বৈঠক। দেশের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমারের নেতৃত্বে এই বৈঠক হবে। বৈঠকে ২০২৪ সালের সাধারণ নির্বাচনের প্রস্তুতি পর্যালোচনা করা হবে বলে কমিশন সূত্রে খবর। 
     
    বৃহস্পতিবার দিল্লিতে ইন্ডিয়া ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ ডেমোক্রেসি অ্যান্ড ইলেকশন ম্যানেজমেন্ট-শুরু হওয়া সম্মেলনে নির্বাচনের প্রস্তুতি নিয়ে আলোচনা হবে বলে জানা গেছে।  দেশের মুখ্য নির্বাচন কমিশনারের নেতৃত্বে কমিশনের ফুল বেঞ্চ , নির্বাচন কমিশনের প্রধান কার্যালয়ের শীর্ষ আধিকারিক, এবং প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য নির্বাচনী আধিকারিকরা বৈঠকে অংশ নিয়েছেন। বৃহস্পতিবার সকালে দিল্লিতে সমস্ত রাজ্য , কেন্দ্রশাসিত অঞ্চলের মুখ্য নির্বাচনী আধিকারিকদের নিয়ে ২ দিনের এই সম্মেলন শুরু হয়েছে। বৈঠকে ২০২৪-এর সাধারণ নির্বাচনেই প্রস্তুতি পর্যালোচনা করা হবে বলে কমিশন সূত্রে খবর।  
    ২০১৯ -এর সাধারণ নির্বাচনে বিজেপি দেশের ৫৪২টি আসনের মধ্যে রেকর্ড ৩০৩টি আসন জিতে ইতিহাস সৃষ্টি করেছিল। যেখানে কংগ্রেস মাত্র ৫২টি আসন নিজেদের দখলে রাখতে পেরেছিল। নরেন্দ্র মোদি প্রথম অ-কংগ্রেসি প্রধানমন্ত্রী যিনি একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দ্বিতীয়বারের জন্য লোকসভায় আসেন। আসন্ন লোকসভা ভোট বিজেপি আরও বেশি আসন নিয়ে কেন্দ্রে ক্ষমতায় আসতে চাইছে। ফলে আরও বেশি সংখ্যক আসনে তারা প্রার্থী দিতে চাইছে।  
     
    ২০২৪-এর নির্বাচনকে পাখির চোখ করে রাজনৈতিক দলগুলি ইতিমধ্যেই প্রচারের পরিকল্পনা শুরু করে দিয়েছে। আসন ভাগাভাগির চুক্তিতে পৌঁছতে ইন্ডিয়া জোটের অংশীদারদের মধ্যেও আলোচনা শুরু হতে চলেছে। বিধানসভা নির্বাচনে তিন রাজ্যে কংগ্রেসের হারের পর আসন বন্টন নিয়ে আলোচনা বিশেষ তাৎপর্যপূর্ণ। এর মাঝেই ভোটের প্রস্তুতি শুরু করে দিল জাতীয় নির্বাচন কমিশন।    
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)