• সেই ভয়াবহ রাত ভুলতে পারেননি বিলকিসের ভাই
    আনন্দবাজার | ১২ জানুয়ারি ২০২৪
  • বিলকিস মামলায় মেয়াদ শেষের আগে দোষী সাব্যস্ত ১১ ধর্ষক-খুনিকে ফের জেলে যাওয়ার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। অস্বস্তিতে গুজরাতের বিজেপি সরকারও। আদালতের এই নির্দেশের পরেই মুখ খুলেছেন এই মামলার অন্যতম সাক্ষী বিলকিসের খুড়তুতো ভাই। তাঁর কথায়, “দেড় বছর পরে প্রথম বার হাসলাম।... বুক থেকে যেন পাথর নেমে গেল।”

    গত কাল বিলকিস মামলায় দোষী সাব্যস্তদের গ্রামে গিয়ে দেখা গিয়েছিল, অনেকেই ঘরছাড়া। কারও কারও অবশ্য দাবি, গ্রাম ছাড়েনি, তারা লুকিয়ে রয়েছে। দোষীদের পরিজন অবশ্য বরাবরের মতো গতকালও দাবি করেন, তারা দোষী নয়। ফাঁসানো হয়েছে। যদিও এই মামলার সর্বকনিষ্ঠ প্রত্যক্ষদর্শী বিলকিসের ভাই একটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ওই ১১ জন কোনও ভাবেই নির্দোষ হতে পারে না। তিনি বলেন, “ওরা খুনি। মৃত্যুদণ্ড দেওয়া উচিত।... যা হারিয়েছি, তা আর কোনও ভাবেই ফিরে আসবে না।”

    প্রসঙ্গত, বিলকিস ও তাঁর পরিবারের উপরে যখন নির্যাতন হয়, সেই সময়ে বিলকিসের ওই খুড়তুতো ভাইয়ের বয়স ছিল মাত্র সাত বছর। এখন তাঁর ২৮ পেরিয়েছে। ৭৩ জন সাক্ষীর অন্যতম ওই যুবক বলেন, “সে দিন আমি ওদের মুখ দেখেছিলাম। ওরা আমার আম্মিকে মেরে ফেলেছিল।” সেই দুঃসহ রাত এখনও তাঁকে তাড়া করে বেড়ায় বলেও জানিয়েছেন। নিজেকে কাজে ব্যস্ত রাখার চেষ্টা করেন, যাতে অতীতের ওই ভয়াবহ স্মৃতি ভুলে থাকতে পারেন।

    সুপ্রিম কোর্টের নতুন নির্দেশ প্রসঙ্গে ওই যুবক জানিয়েছেন, ২০২২ সালে ওই দোষীদের মুক্তির পরে তিনি আর আশা করেননি, ওদের জেলে ফিরতে হবে। আদালতের এই নির্দেশ তাঁর ক্ষতে কিছুটা প্রলেপ দেবে বলেও জানিয়েছেন।

  • Link to this news (আনন্দবাজার)