• ২ ঘণ্টার রাস্তা ২০ মিনিটে, সমুদ্রের উপর 'অটল সেতু'র আজ উদ্বোধন, আর কী কী স্পেশাল?
    Aajtak | ১২ জানুয়ারি ২০২৪
  • Atal Setu: মহারাষ্ট্রর নাসিক সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি দুপুর ১২টা ১৫ নাগাদ নাসিকে পৌঁছবেন। যেখানে তিনি ২৭তম জাতীয় যুব উৎসবের উদ্বোধন করবেন। বিকেল সাড়ে তিনটে নাগাদ প্রধানমন্ত্রী মুম্বইয়ে 'অটল বিহারী বাজপেয়ী সেওয়ারি-নাভা শেভা অটল সেতু' উদ্বোধন করবেন। বিকেল ৪টে ১৫ নাগাদ, প্রধানমন্ত্রী নভি মুম্বইতে বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

    অটল সেতুর দৈর্ঘ্য
    মুম্বই ট্রান্সহারবার লিংক (MTHL)-এর বর্তমান নাম 'অটল বিহারী বাজপেয়ী সেওয়ারী-নাভা শেভা অটল সেতু'। ২০১৬ সালের ডিসেম্বরে এই সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী মোদী। এবার উদ্বোধনও করবেন তিনি। ১৭,৮৪০ কোটি টাকারও বেশি ব্যয়ে অটল সেতু তৈরি করা হয়েছে। এই সেতুটি প্রায় ২১.৮ কিলোমিটার দীর্ঘ এবং ৬ লেনের। ১৬.৫ কিলোমিটার দীর্ঘ সমুদ্রের উপর নির্মিত। এটি দেশের দীর্ঘতম সেতু। এটি মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দর এবং নভি মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দরের সঙ্গে সংযোগ প্রদান করবে। এই পুণে, গোয়া এবং দক্ষিণ ভারতে যাতায়াতের সময়ও কমিয়ে দেবে। মুম্বই বন্দর এবং জওহরলাল নেহরু বন্দরের মধ্যে সংযোগ করবে। আজ থেকে সকলের জন্য খুলছে অটল সেতু।

    দেশের দীর্ঘতম সমুদ্র সেতু সম্পর্কে ১০ তথ্য
    - মুম্বই এবং নভি মুম্বাইয়ের মধ্যে দূরত্ব মাত্র ২০ মিনিটে হয়ে যাচ্ছে। আগে দু'ঘণ্টা লাগত। অটল সেতু মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দর এবং নবি মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দরের মধ্যে সংযোগ প্রদান করবে। মুম্বই থেকে পুনে, গোয়া এবং দক্ষিণ ভারত ভ্রমণের সময়ও কমবে।
    - অটল সেতু নির্মাণে প্রায় ১৭৭,৯০৩ মেট্রিক টন ইস্পাত এবং ৫০৪,২৫৩ মেট্রিক টন সিমেন্ট ব্যবহার করা হয়েছে।
    - প্রায় ১৮,০০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত। আনুমানিক ৭০,০০০ যান চলাচল করবে এই সেতুর ওপর দিয়ে।
    - সর্বোচ্চ  ১০০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে অটল সেতুতে ভ্রমণ করার অনুমতি দেওয়া হবে। সমুদ্র সেতুতে বাইক, অটো ও ট্রাক্টর চলাচলের অনুমতি দেওয়া হবে না।
    - আলোর খুঁটি বর্ষাকালে উচ্চ-বেগের বাতাস সহ্য করার জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে। - বজ্রপাতের সম্ভাব্য ক্ষতির হাত থেকে রক্ষা করার জন্য একটি আলো সুরক্ষা ব্যবস্থাও স্থাপন করা হয়েছে।

    - সেতুর অংশ ফ্ল্যামিঙ্গো সুরক্ষিত এলাকা এবং ভাভা পরমাণু গবেষণা কেন্দ্রের মধ্য দিয়ে যাওয়ায় সেউড়ি থেকে একটি ৮.৫ কিলোমিটার দীর্ঘ শব্দ বাধা স্থাপন করা হয়েছে। 
    - ২০১৮ সাল থেকে প্রকল্পটি সম্পূর্ণ করার জন্য মোট ৫,৪০৩ জন শ্রমিক এবং ইঞ্জিনিয়ররা দৈনিক কাজ করছেন। প্রকল্পে কাজ করতে গিয়ে সাতজন শ্রমিক প্রাণও হারিয়েছেন।
    - অটল সেতু প্রধান মুম্বই-পুনে এক্সপ্রেসওয়ের সঙ্গে সংযোগ করার জন্য ডিজাইন করা হয়েছে, যা রাজ্যের দু'টি বৃহত্তম শহরের মধ্যে সংযোগ আরও বাড়িয়ে তুলবে।
    সমুদ্রপৃষ্ঠ থেকে ১৫ মিটার উচ্চতায় নির্মিত সমুদ্র সেতুটি নির্মাণের সবচেয়ে কঠিন ছিল।প্রায় ৪৭ মিটার খনন করতে হয়েছিল।
    - সম্প্রতি, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে বলেন, টোল ২৫০ টাকা নির্ধারণ করা হয়েছে।
  • Link to this news (Aajtak)