• বিরাট কোহলির পাশে শিবম দুবে, চতুর্থ ভারতীয় হিসাবে নজির
    আনন্দবাজার | ১২ জানুয়ারি ২০২৪
  • বিরাট কোহলির নজির ছুঁয়ে ফেললেন শিবম দুবে। একই ম্যাচে অর্ধশতরান এবং উইকেট নিলেন টি-টোয়েন্টিতে। এমন ঘটনা এর আগে ঘটিয়েছিলেন মাত্র তিন জন ভারতীয়। মোহালিতে আফগানিস্তানের বিরুদ্ধে ব্যাটে, বলে দাপট দেখালেন শিবম। ম্যাচের সেরাও হলেন তিনি।

    বৃহস্পতিবার প্রথমে ব্যাট করে আফগানিস্তান। তারা ১৫৮ রান করে। বল হাতে শিবম ২ ওভারে ৯ রান দিয়ে তুলে নেন ইব্রাহিম জাদরানের উইকেট। এর পর ব্যাট করতে নেমে ভারতকে জেতানোর ক্ষেত্রে বড় ভূমিকা নেন তিনি। ৪০ বলে ৬০ রান করে অপরাজিত থাকেন। চার মেরে জেতান ভারতকে।

    ভারতীয়দের মধ্যে এর আগে একই টি-টোয়েন্টি ম্যাচে উইকেট নেওয়া এবং অর্ধশতরান করার নজির রয়েছে যুবরাজ সিংহ, হার্দিক পাণ্ড্য এবং বিরাট কোহলির। যুবরাজ তিন বার একই ম্যাচে অর্ধশতরান এবং অন্তত একটি উইকেট নেওয়ার নজির গড়েন। বিরাট দু’বার এমন নজির গড়েছেন। হার্দিক ২০২২ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একই ম্যাচে অর্ধশতরান করেন এবং উইকেট নেন। সেই তালিকায় এ বার ঢুকে পড়লেন অলরাউন্ডার শিবম দুবে।

    ভারতের বিরুদ্ধে ১৫৮ রান করে আফগানিস্তান। সেই রান ১৫ বল বাকি থাকতেই তুলে নেন শিবমেরা। রান করেন জীতেশ শর্মা (৩১), তিলক বর্মা (২৬), শুভমন গিল (২৩), রিঙ্কু সিংহেরাও (অপরাজিত ১৬)। ৬ উইকেটে প্রথম ম্যাচ জিতে নেয় ভারত। দ্বিতীয় ম্যাচ ১৪ জানুয়ারি। সেই ম্যাচ হবে ইনদওরে।

  • Link to this news (আনন্দবাজার)