• নিশীথকে এখনই গ্রেফতার করা যাবে না, সুপ্রিম কোর্টের রায়ে স্বস্তি কেন্দ্রীয় মন্ত্রীর
    আজ তক | ১২ জানুয়ারি ২০২৪
  • Nisith Pramanik Supreme Court: বড় স্বস্তি নিশীথের। আপাতত তাঁকে গ্রেফতার করা যাবে না। এমন নির্দেশ দিল খোদ সুপ্রিম কোর্ট (Supreme Court)। ফলে আপাতত স্বস্তিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তথা দিনহাটার সাংসদ নিশীথ প্রামাণিক (Nisith Pramanik)। একদিন আগেই রক্ষাকবচের দাবি কলকাতা হাইকোর্টে খারিজ হয়ে যাওয়ার পর তিনি আবেদন জানিয়েছিলেন সুপ্রিম কোর্টে। তারই শুনানি ছিল এদিন।

    কলকাতা হাইকোর্টে (Kolkata High Court) মামলার শুনানি না হওয়া পর্যন্ত কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর নিশীথের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ নেওয়া যাবে না বলে এদিন নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। শুক্রবার সুপ্রিম কোর্টের নির্দেশের পর, নিশীথের বিরুদ্ধে এখনই পদক্ষেপ করতে পারবে না পুলিশ।

    ২০১৮ সালে কোচবিহারের দিনহাটায় (Dinhata Murder Case) একটি খুনের ঘটনায় নাম জড়ায় নিশীথের। তাঁর নির্দেশেই গুলি চালানো হয় বলে অভিযোগ। তাঁর বিরুদ্ধে খুনের চেষ্টার ধারায় মামলা করে পুলিশ। তবে দীর্ঘদিন মামলাটি নিয়ে নাড়াচাড়া হয়নি। দীর্ঘদিন পর সেটা নিয়ে ফের তৎপর হয় পুলিশ। জারি করা হয় গ্রেফতারি পরোয়ানাও। সেই পরোয়ানার পরিপ্রেক্ষিতে রক্ষাকবচ চেয়ে প্রথমে হাইকোর্টের জলপাইগুড়ি সার্কিট বেঞ্চে আবেদন জানালেও তা খারিজ হয়ে যায়।  এরপর তৃণমূলের তরফে নিশীথকে গ্রেফতারির দাবিতে মিছিলও হয় কোচবিহারে। এরপরই বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে ফের আবেদন করেন তিনি।

    শুক্রবার মামলার শুনানিতে নিশীথের আইনজীবী আবেদনে জানান, সার্কিট বেঞ্চে আগামী ২২ জানুয়ারি শুনানি হওয়ার সম্ভাবনা আছে। ততদিন পর্যন্ত তাঁর মক্কেলকে রক্ষাকবচ দেওয়া হোক। রাজ্যে সরকারের তরফে আইনজীবী তার বিরোধিতা করলেও শেষমেষ তা ধোঁপে টেঁকেনি। নিশীথের আইনজীবীর। সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয়, হাইকোর্টে মামলার শুনানি না হওয়া পর্যন্ত নিশীথের বিরুদ্ধে কোনও কড়া পদক্ষেপ করতে পারবে না পুলিশ। সেই সঙ্গে বেঞ্চ জানায়, তারা এখনই মামলার ভিতরের বিষয়ে হস্তক্ষেপ করতে চাইছে না। তবে হাইকোর্টের কাছে আবেদন জানানো হয়, মামলা সংক্রান্ত যাবতীয় সিদ্ধান্ত ভাল করে খতিয়ে দেখে তারপরই যেন নেওয়া হয়।

     
  • Link to this news (আজ তক)