• তদন্ত চলাকালীন সুজিত–পুত্রকে নিয়ে অন্য ফ্ল্যাটে ইডি, ফিরেও চলছে জিজ্ঞাসাবাদ
    হিন্দুস্তান টাইমস | ১২ জানুয়ারি ২০২৪
  • সাড়ে ৯ ঘণ্টা পার করেও সুজিত বসুর লেকটাউনের বাড়ি থেকে শ্রীভূমি ক্লাব এবং অফিসে এখনও ইডির তল্লাশি চলছে। তার মধ্যেই বাড়ি থেকে সুজিত বসুর ছেলেকে বের করে নিয়ে যাওয়া হয় শ্রীভূমি ক্লাবের সামনে একটি অফিসে। কেন্দ্রীয় বাহিনীর কড়া নিরাপত্তায় সুজিত–পুত্র সমুদ্র বসুকে ওই ফ্ল্যাটে নিয়ে যায়। সুজিতের একটি দফতর আছে ওখানে। তিনি সেখানে প্রায়ই বসেন। তবে সুজিতের ছেলে সমুদ্র বসু জানান, একটা প্রক্রিয়া চলছে। তিনি সাহায্য করছেন।

    এদিকে লেকটাউনে সুজিত বসুর দু’টি বাড়ি আছে। সকাল থেকেই সেখানে ইডির তল্লাশি শুরু হয়েছে। সকাল থেকে ওই রাস্তায় শুধু পুলিশ আর কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা ঘোরাঘুরি করছে। আর বিকেল হতেই সমুদ্র বসুকে নিয়ে যাওয়া হয় সুজিতের অফিসে এবং তাঁর পুরনো বাড়িতে। তবে বাড়ি থেকে বেরোনোর সময় সংবাদমাধ্যমের সামনে সমুদ্র বলেন, ‘‌তদন্ত এখন চলছে। তদন্তকারী সংস্থা এসেছে। ওরা ওদের কাজ করছে। সেটা করুক।’‌ এমন আবহে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ব্যাগ গুছিয়ে রাখতে বলেছেন। অর্থাৎ জেলে যাওয়ার ইঙ্গিত দিয়েছেন রাজ্যের মন্ত্রীকে।

    অন্যদিকে এক ঘণ্টা পর ওই ফ্ল্যাট থেকে সমুদ্র বসুকে নিয়ে বেরিয়ে আসেন ইডি অফিসাররা। সুজিত বসু যে ফ্ল্যাটে আছেন, সেখানেই নিয়ে যাওয়া হয় ছেলে সমুদ্রকে। ফেরার পথে সমুদ্র বলেন, ‘সব ঠিকঠাক চলছে। কোনও সমস্যা নেই। আইন আইনের পথেই চলবে। চাপের কিছু হয়নি।’‌ পুরসভায় নিয়োগ দুর্নীতি মামলায় দক্ষিণ দমদম পুরসভার নাম আছে। এই পুরসভায় একদা ভাইস চেয়ারম্যান ছিলেন সুজিত বসু। সুজিত বসু এই পদে থাকাকালীন নিয়োগে কোনও দুর্নীতি হয়েছে কি না বা তিনি কিছু জানেন কি না সেটাই জানতে চাইছে ইডি। সুজিত বসুর বাড়িতে প্রিন্টার, স্ক্যানারও নিয়ে আসা হয়। এলাকা ঘিরে ফেলে ইডি।

    আরও পড়ুন:‌ ‘‌আমি এই জেলার বাসিন্দা’‌, হঠাৎ উত্তরবঙ্গে হাজির হয়ে মন্তব্য করলেন হর্ষবর্ধন শ্রীংলা

    এছাড়া সন্দেশখালির ঘটনা থেকে শিক্ষা নিয়ে আঁটোসাঁটো অবস্থায় ঘিরে রেখেছে তারা। হাতে রয়েছে ঢাল। মাথায় হেলমেট। সুজিতের বাড়ির নীচে আছে পুলিশ। তল্লাশি চলাকালীন বিকেলে সুজিতের ছেলে সমুদ্রকে নিয়ে বাড়ি থেকে বেরিয়ে আসেন ইডির তদন্তকারী অফিসাররা। কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা ঘিরে রাখেন। তাঁকে নিয়ে শ্রীভূমি ক্লাবের বিপরীতে একটি ফ্ল্যাটে যান ইডি অফিসাররা। সমুদ্র বসু বলেন, ‘একটা প্রক্রিয়া চলছে। আমরা সহযোগিতা করছি।’ তৃণমূল কংগ্রেস বিধায়ক তাপস রায় এবং উত্তর দমদম পুরসভার ১৯ নম্বর ওয়ার্ডের তৃণমূল কংগ্রেস কাউন্সিলর সুবোধ চক্রবর্তীর বাড়িতে হানা দেয় ইডি। তাপসবাবু বরাহনগরের তৃণমূল কংগ্রেস বিধায়ক। তাঁর বউবাজারের বাড়িতে হানা দিয়েছে ইডি। সুবোধ চক্রবর্তী উত্তর দমদম পুরসভার ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। আগে উত্তর দমদম পুরসভার চেয়ারম্যানও ছিলেন। তবে তাপস রায়ের বাড়ি থেকে বেরিয়ে গিয়েছেন ইডির অফিসাররা।
  • Link to this news (হিন্দুস্তান টাইমস)