• রামলালার প্রাণ প্রতিষ্ঠার আগে ১১ দিনের 'যম নিয়ম' মানছেন প্রধানমন্ত্রী মোদী, সেটা কী?
    আজ তক | ১৪ জানুয়ারি ২০২৪
  • আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রামলালার অভিষেক অনুষ্ঠান। উৎসবের প্রধান আয়োজক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে এটা শুধু আনুষ্ঠানিক নয়। রীতিমতো কঠোর রীতিনীতি মেনে এই অভিষেক অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। সূত্রের খবর, এর জন্য বিশেষ 'যম নিয়ম' মেনে চলতে শুরু করেছেন নরেন্দ্র মোদী। আর এই 'যম নিয়ম' নিয়ে তুঙ্গে জল্পনা। কী এই নিয়ম? কী কী করতে হয়? আসুন জেনে নেওয়া যাক। যম নিয়ম কী?
    এটি যমরাজের নিয়ম ভেবে নেওয়ার কোনও কারণ নেই। আসলে এই যম হল 'সংযম'। বেদও যোগসূত্র মেনে এই সংযমের নীতি মেনে চলতে হয়। সহজ কথায়, এই যম হল 'কী কী করা যাবে না' তার বিস্তৃত তালিকা।

    ধর্মীয় শাস্ত্র এবং ধর্মীয় অনুষ্ঠানের বিশেষজ্ঞ পণ্ডিত রাজকুমার মিশ্র এই 'যম নিয়ম'-এর বিষয়ে জানালেন। তিনি ব্যাখা করলেন, যে কোনও যজ্ঞ বা অনুষ্ঠানের দীক্ষা নেওয়ার আগে শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিকভাবে নিজেকে প্রস্তুত করতে হয়। আর তার জন্যই এই যম নিয়ম মেনে চলার প্রথা।

    শাস্ত্রে, অষ্টাঙ্গ যোগের ৪টি অঙ্গ রয়েছে। প্রথমেই যমের নিয়ম এবং তারপর বাকি নিয়মের ব্যাখ্যা করা হয়েছে। যম পাঁচ প্রকার- অহিংসা, সত্য, অস্তেয়, ব্রহ্মচর্য ও অপরিগ্রহ। অর্থাৎ মন, কথা ও কাজে অহিংসা ও সত্যের অনুসরণ করতে হবে। 'অস্তেয়' মানে হচ্ছে চুরি করা যাবে না। সম্পূর্ণ ব্রহ্মচর্য অনুসরণ কর।

    এবার এই পাঁচটি নিয়মের বিভিন্ন ব্যাপার রয়েছে। প্রথমত, পবিত্রতা অর্থাৎ পরিচ্ছন্নতা, তৃপ্তির অনুভূতি, তপস্যা ও জপ, ধর্মীয় শাস্ত্র পাঠ এবং প্রনিধান অর্থাৎ ঈশ্বরে পূর্ণ বিশ্বাস অর্পণ করতে হবে। আত্মসংযমের প্রাথমিক ধাপ এগুলি। এরপরেই কোনও ব্যক্তি দীক্ষা নেওয়া, যজ্ঞ বা আচার অনুষ্ঠান করার অধিকার প্রাপ্ত হন।

    প্রধানমন্ত্রী মোদী নিজেও এই বিষয়ে জানিয়েছেন। তিনি বলেন, আধ্যাত্মিক যাত্রায় আমি কিছু তপস্বী এবং মহাপুরুষদের কাছ থেকে পরামর্শ পেয়েছি। তাঁদের পরামর্শ অনুসারে আমি আজ থেকে ১১ দিনের একটি বিশেষ আচার শুরু করছি। এই পবিত্র কাজের আগে আমি ভগবানের চরণে প্রার্থনা করছি। আমি ঋষি ও তপস্বীদের উপদেশ স্মরণ করে চলছি। আমি ঈশ্বররূপী মানুষের কাছে প্রার্থনা করি, তাঁরা যেন আমাকে আশীর্বাদ করেন, যাতে আমার মনে, কথায় ও কাজে কোনওরকম খামতি না থেকে যায়। 

    প্রধানমন্ত্রী বলেন, এটা আমার সৌভাগ্য যে আমি নাসিক ধাম-পঞ্চবটি থেকে আমার এই ১১ দিনের অনুষ্ঠানের সূচনা করছি। পঞ্চবটির এই পবিত্র ভূমিতেই ভগবান শ্রীরাম অনেকটা সময় কাটিয়েছেন। কাকতালীয়ভাবে আজই(যেদিন জানিয়েছেন) স্বামী বিবেকানন্দের জন্মবার্ষিকী। স্বামী বিবেকানন্দই হাজার-হাজার বছর ধরে আক্রমণের শিকার হওয়া ভারতীয়দের আত্মাকে নতুন করে জাগিয়ে তুলেছিলেন।
  • Link to this news (আজ তক)