• অযোধ্যা ও মোদী, জানুন ৩২ বছর আগের সেই অজানা ইতিহাস
    আজ তক | ১৪ জানুয়ারি ২০২৪
  • অযোধ্যায় নির্মিত রাম মন্দিরে রামের মূর্তির প্রাণপ্রতিষ্ঠা হবে। পুজোর প্রস্তুতি চলছে পুরোদমে। এদিকে ৩২ বছর আগের এই দিনের কিছু ছবি মোদী আর্কাইভ নামে টুইটার হ্যান্ডেল থেকে শেয়ার করা হয়েছে। যাতে প্রধানমন্ত্রী মোদীকে অযোধ্যায় তৎকালীন বিজেপি সভাপতি মুরলি মনোহর যোশীর সঙ্গে পুজো করতে দেখা যাচ্ছে। ৩২ বছর আগে ১৯৯২ সালের ১৫ জানুয়ারি মুরলি মনোহর যোশীকে নিয়ে অযোধ্যার রাম মন্দিরে পৌঁছেছিলেন প্রধানমন্ত্রী মোদী। সেই সময় তিনি একতা যাত্রায় ছিলেন কন্যাকুমারী থেকে কাশ্মীর পর্যন্ত ঐক্যের বার্তা ছড়িয়ে দিতে।

    এই ছবিগুলি শেয়ার করার পাশাপাশি এটিও দাবি করা হয়েছে যে, সেই সময় 'জয় শ্রী রাম' স্লোগানের মধ্যে, প্রধানমন্ত্রী মোদী প্রতিশ্রুতি নিয়েছিলেন যে রাম মন্দির তৈরি হলেই তিনি এখানে ফিরে আসবেন। এই ছবিগুলির সঙ্গে লেখা রয়েছে যে, শেষ পর্যন্ত নরেন্দ্র মোদী সরকারের তপস্যা ফল পেয়েছে। টুইটারে এই ছবিগুলি শেয়ার করে লেখা হয়েছে যে, অগণিত হিন্দুদের শতাব্দীর অধ্যবসায়ের পরে, ভগবান রামকে তাঁর জন্মস্থানে একটি বিশাল মন্দিরে পুনরুদ্ধার করা হয়েছে।

    আজতকের সহযোগী চ্যানেল 'দ্য লাল্লানটপ' ফটোগ্রাফার মহেন্দ্র ত্রিপাঠির সাক্ষাৎকার নিয়েছে। যিনি অযোধ্যার ১৯৯২ সালের মন্দির আন্দোলনকে খুব কাছ থেকে কভার করেছিলেন। তাঁর তোলা ছবিও আদালতে প্রমাণ হিসেবে পেশ করা হয়। ৩২ বছর আগে যখন ফটোগ্রাফার মোদীর ছবি তুলেছিলেন। ফটোগ্রাফার মহেন্দ্র ত্রিপাঠী বলেছিলেন যে ১৯৯২ সালে নরেন্দ্র মোদী মুরলি মনোহর জোশীর সঙ্গে রামলালাকে দেখতে এসেছিলেন। তিনি বলেছিলেন যে, তিনি তখন তাঁকে চিনতেন না, তারপরে তিনি মুরলি মনোহর যোশীকে জিজ্ঞাসা করেছিলেন যে, এই ব্যক্তিটি কে? 

    ফটোগ্রাফার জানিয়েছেন যে, মুরলি মনোহর যোশী বলেছিলেন যে, তিনি নরেন্দ্র মোদী। এবং গুজরাটে আমাদের দলের হয়ে কাজ করেন। এরপর তিনি নরেন্দ্র মোদীকে দীর্ঘক্ষণ রামলালার দিকে তাকিয়ে থাকতে দেখেন।

    ফটোগ্রাফার বলেছেন যে, আমি নরেন্দ্র মোদীকে জিজ্ঞাসা করেছি যে তিনি ভগবান শ্রী রামের সঙ্গে কথা বলছেন কি না, যার উত্তরে তিনি বলেছিলেন যে তিনি বলবেন না, তারপরে তিনি সেই সময় নরেন্দ্র মোদীর দর্শন নেওয়ার একটি ছবি ক্লিক করেছিলেন। এবং জিজ্ঞাসা করেছিলেন যে, এখানে তিনি আবার কবে আসবেন? মোদি ফটোগ্রাফারকে বলেছিলেন, অযোধ্যায় মন্দির তৈরি হলেই তিনি আবার অযোধ্যায় দর্শনের জন্য আসবেন।

     
  • Link to this news (আজ তক)