• জাঁকিয়ে শীত-কুয়াশার সঙ্গে এবার বৃষ্টি, ভিজবে কলকাতাও, কবে কমবে ঠান্ডা?
    আজ তক | ১৫ জানুয়ারি ২০২৪
  • মকর সংক্রান্তিতে জাঁকিয়ে শীত অনুভূত হচ্ছে বঙ্গ জুড়ে। শনি ও রবি দু'দিনই কলকাতার তাপমাত্রা ছিল ১২ ডিগ্রির ঘরে। সোমবারও একইরকম পরিস্থিতি। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক বলছে হাওয়া অফিস। এর মাঝে রাজ্যে একাধিক জেলায় শৈত্যপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। তবে আজ থেকে শুরু হওয়া নতুন সপ্তাহেই খুব দ্রুত আবহাওয়ার বদল ঘটতে চলেছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। চলুন জেনে নেওয়া যাক আগামী দিনে কেমন থাকতে চলেছে বাংলার আবহাওয়া।

    এই দিন থেকে বাড়বে তাপমাত্রা
    আজ দক্ষিণবঙ্গের পুরুলিয়া ও পশ্চিম বর্ধমানে শৈত্যপ্রবাহের সম্ভাবনা আছে।  তবে মকর সংক্রান্তির পর ফের কিছুটা বাড়বে তাপমাত্রা। বদলে যাবে আবহাওয়া। সেইসঙ্গে নামবে বৃষ্টিও। হাওয়া অফিস বলছে,  রাজ্যে আরও দুদিন জাঁকিয়ে শীত থাকবে । তবে নতুন করে আর পারা পতনের সম্ভাবনা নেই এই স্পেলে। মঙ্গলবার থেকে ক্রমশ বাড়বে তাপমাত্রা। বুধ ও বৃহস্পতিবার ২ থেকে ৩ ডিগ্রি তাপমাত্রা বেড়ে যেতে পারে। অর্থাৎ বুধবারের পর থেকে আবহাওয়ার কিছুটা তারতম্য ঘটতে পারে। হাওয়া অফিস জানিয়েছে, সোম, মঙ্গলবার বঙ্গোপসাগরে তৈরি হবে হাই প্রেশার জোন। এখন উত্তর-পশ্চিমের শীতল হওয়া ঢুকলেও লেও  মঙ্গলবার থেকে পূবালি হওয়ার প্রভাব বাড়বে। সেই কারণেই দক্ষিণবঙ্গে বৃহস্পতিবারের মধ্যে রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বেড়ে যেতে পারে।

    কুয়াশার দাপট উত্তরবঙ্গে
    পূর্বাভাস অনুযায়ী, আজ দার্জিলিং ছাড়া উত্তরবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। পাশাপাশি  হাল্কা থেকে মাঝারি কুয়াশার পূর্বাভাস দেওয়া হয়েছে। হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আগামী দু'দিন রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না। তবে তার পরের দুই থেকে তিন দিনে তাপমাত্রা দুই থেকে চার ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায় বুধবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সম্ভাবনা রয়েছে মালদা, দুই দিনাজপুর জেলাতেও। পশ্চিমী ঝঞ্ঝার কারণে আজ  বৃষ্টির সম্ভাবনা রয়েছে শৈল শহর দার্জিলিঙে। মঙ্গলবার দার্জিলিং ও কালিম্পং-এ হালকা বৃষ্টি হতে পারে। বুধ ও বৃহস্পতিবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতে হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস
    সোমবার গাঙ্গেয় পশ্চিমবঙ্গের  সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। সবকটি জেলাতেই হাল্কা থেকে মাঝারি কুয়াশা থাকতে পারে এই সময়ের মধ্যে। এর মধ্যে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ার কোনও কোনও জায়গায় ঘন কুয়াশা থাকতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও হাড় কাঁপানো ঠান্ডা থাকবে আগামী দুইদিন। পশ্চিমের জেলাগুলিতে বিশেষত বাঁকুড়া, পুরুলিয়ায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামবে। এছাড়া দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর জেলায় শুষ্ক আবহাওয়া বজায় থাকবে। সোম এবং মঙ্গলবার আবহাওয়ার বড় কোনও বদল নেই, তবে বুধবার থেকেই আবহাওয়ার অনেকটাই পর্বিরতন হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায়। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বুধবার থেকে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে আবহাওয়ার অনেকটাই তারতম্য ঘটবে। বুধবার বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, কলকাতা হাওড়া হুগলি এবং নদিয়া জেলাতে। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতেও বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বৃহস্পতিবার দক্ষিণ বঙ্গের প্রায় সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি বিক্ষিপ্তভাবে হওয়ার সম্ভাবনা রয়েছে।

    কলকাতার আবহাওয়া
    আগামী ২৪ ঘন্টার জন্য কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে পরিষ্কার থাকলেও ভোরের দিকে কুয়াশা থাকার সম্ভাবনা। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৩ ও ১৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।  শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা নেমে দাঁড়িয়েছিল ১২.৬ ডিগ্রি সেলসিয়াসে। রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.৯ ডিগ্রি সেলসিয়াস। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক বলছে হাওয়া অফিস। মঙ্গলবার পর্যন্ত  তাপমাত্রা এমনটাই থাকবে। বুধবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। বুধবার থেকে ১৫ থেকে ১৭ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা থাকবে শহরে। সেইসঙ্গে বুধবার এবং বৃহস্পতিবার  বৃষ্টিতে ভিজতে পারে কলকাতা।
  • Link to this news (আজ তক)