• গলা ও মুখ হুবহু নকল, এবার Deepfake-এর সচিন, VIDEO দেখে বিরক্ত মাস্টার ব্লাস্টার
    আজ তক | ১৫ জানুয়ারি ২০২৪
  • সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া একটি ভুয়ো ভিডিও নিয়ে বিরক্তি প্রকাশ করলেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার সচিন তেন্ডুলকার। ওই ভিডিওতে একটি অনলাইন গেমের প্রচারের জন্য সচিনের ভয়েস ব্যবহার করা হয়েছে। সম্পাদিত ভিডিওতে তেন্ডুলকারকে একটি অনলাইন গেমের প্রচার করতে দেখা যায় ও মেয়ে সারার উদাহরণ দিয়ে গেমটিতে ভবিষ্যদ্বাণী করা হয় যে প্রতিদিন ১.৮ লক্ষ টাকা উপার্জন করা হয়।

    ওই ভিডিও ক্লিপটিতে বলা হয়েছে যে তেন্ডুলকারের মেয়ে একটি নির্দিষ্ট গেম খেলেন। যা তাঁকে অর্থ উপার্জন করতে সহায়তা করে। ক্লিপটি সামনে আসার পরে তেন্ডুলকার তাঁর সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে একটি পোস্ট করে স্পষ্ট করেন যে উল্লিখিত ভিডিওটির সঙ্গে তাঁর কোনও সম্পর্ক নেই এবং এটি ম্যানিপুলেট করা হয়েছে।

    কিংবদন্তি ক্রিকেটার বলেন যে তিনি প্রযুক্তির ব্যাপক অপব্যবহার দেখে বিরক্ত। তিনি ভুল তথ্য ছড়িয়ে পড়া এবং ডিপফেক বন্ধ করার জন্যও আবেদন করেছেন এবং মানুষকে আরও সতর্ক ও সজাগ থাকতে বলেছেন। তাঁর পোস্টে তেন্ডুলকার ইলেকট্রনিক্স ও আইটি মন্ত্রক, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর এবং মহারাষ্ট্র সাইবার ক্রাইমকেও সতর্ক করেছেন।

    ২০২৩ সালের ডিসেম্বরের একটি সমীক্ষা অনুসারে, ডিপফেক প্রযুক্তি ব্যবহার করে জালিয়াতি হওয়া এশিয়ার শীর্ষ দেশগুলির মধ্যে ভারত রয়েছে। বলিউড অভিনেত্রী রশ্মিকা মান্ধনার পর ডিপফেক প্রযুক্তির অপব্যবহারের সর্বশেষ শিকার হলেন লিটল মাস্টার। সোশ্যাল মিডিয়ায় অভিনেত্রীর জাল ভিডিও শেয়ার করা অভিযুক্তদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিয়েছে দিল্লি পুলিশ।
  • Link to this news (আজ তক)