• বছরের প্রথম বৃষ্টির সম্ভাবনা চলতি সপ্তাহেই, শীতের কামড় আর কতদিন? স্পেশাল বুলেটিন
    আজ তক | ১৫ জানুয়ারি ২০২৪
  • জাঁকিয়ে শীত বাংলায়। যা প্রত্যাশিত, বলছেন আবহবিদরা। প্রতিবছরই মকর সংক্রান্তির সময় বাংলাজুড়ে এমন ঠান্ডা পড়াটাই দস্তুর। এবারও তার অন্যথা হয়নি। কিন্তু এই শীতের আমেজ কী স্থায়ী হবে? এই প্রশ্ন জাগছে কারণ শীতের মধ্যেই বৃষ্টির জোর সম্ভবনার কথা শোনাচ্ছে আবহাওয়া দফতর। সোমবার দুপুরের বিশেষ বুলেটিনে আবহাওয়া দফতর জানিয়েছে, বৃষ্টিতে ভিজতে পারে রাজ্যের বেশ কয়েকটি জেলা। 

    মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলার কয়েকটি এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তা ছাড়া বুধবার থেকে আগামী শুক্রবার পর্যন্ত উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় হালকা বৃষ্টি হতে পারে। বুধবার থেকে বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। 

    অন্যদিকে, মঙ্গলবার থেকেই হালকা বৃষ্টিতে ভিজতে পারে দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ার জেলা। বৃষ্টির পাশাপাশি কুয়াশার পরিমাণও বেশি থাকবে এই তিন জেলায়। আবহাওয়া দফতর জানিয়েছে, এসময়ের বৃষ্টিতে ফুল-সবজি ও ফল চাষের ব্যাপক ক্ষতি হতে পারে। তাই যাদের ফসল ঘরে তোলায় কোনও বাধা নেই, তাঁরা ফসল কেটে ঘরে তুলে নিতে পারেন।

    সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। সর্বোচ্চ তাপমাত্রা ২২.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি কম। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ৩ ডিগ্রি সেলসিয়াস কম। সকাল ১১টা পর্যন্ত কলকাতায় কুয়াশা ছিল। রোদের দেখা পেতে অপেক্ষা করতে হয়েছে বেলা ১২টা পর্যন্ত। দুপুর ৩টে নাগাদ ফের উধাও হয়েছে রোদ। 
     

     
  • Link to this news (আজ তক)