• কনকনে শীতের মাঝে আজ থেকে বৃষ্টি শুরু বাংলায়, ভিজবে কি আপনার জেলাও?
    আজ তক | ১৬ জানুয়ারি ২০২৪
  • গত শনিবার থেকে রাজ্যে ভালই ব্যাটিং চলছে শীতের। সেইসঙ্গে ঘন কুয়াশা। এবার যোগ হতে চলেছে বৃষ্টিও। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে মঙ্গলবার অর্থাৎ আজ থেকেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে বাংলার একাধিক জেলায়। ভিজতে পারে কলকাতাও। চলুন জেনে নেওয়া যাক আবহাওয়ার পূর্বাভাস।

    শীতের কাঁপুনির মাঝেই এবার বৃষ্টি
     ঠান্ডায় কাঁপছে গোটা বাংলা। আর এর মাঝেই বৃষ্টির সতর্কবাণী। হাওয়া অফিস জানিয়েছে, পশ্চিমী হিমালয় অঞ্চল থেকে পশ্চিমী ঝঞ্ঝা এবং বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশের কারণে ১৬ থেকে ১৮ জানুয়ারি মধ্যে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আজ থেকেই উত্তরবঙ্গ ও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি শুরু হবে। চলতি সপ্তাহে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

    দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় বৃষ্টি?
    মাঘের প্রথম দিন, অর্থাৎ মঙ্গলবার থেকেই দক্ষিণবঙ্গে বৃষ্টি শুরু হচ্ছে। বুধ এবং বৃহস্পতিবার দক্ষিণের প্রায় সব এবং উত্তরের কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বৃহস্পতিবার পর্যন্ত চলতে পারে বৃষ্টি। বুলেটিন অনুযায়ী, আজ শুধুমাত্র দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে বৃষ্টি হতে পারে। তবে এদিন দক্ষিণবঙ্গের বাকি সব জেলার আবহাওয়া শুষ্কই থাকবে। এরপর আগামী ১৭ এবং ১৮ জানুয়ারি উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ার বেশ কিছু জায়গায় বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হতে পারে।  গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতেও আগামী ২৪ ঘন্টায় রাতের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন না হলেও পরবর্তী ২-৩ দিনে তাপমাত্রা ৩-৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের।

    উত্তরবঙ্গের জেলাগুলিতেও চলবে বৃষ্টি
    আজ থেকে বৃষ্টি হবে উত্তরবঙ্গেও। উত্তরবঙ্গে ১৬ জানুয়ারি দার্জিলিং এবং কালিম্পঙে হালকা বৃষ্টি হতে পারে। এরপর ১৭ এবং ১৮ তারিখ দার্জিলিং, কালিম্পং সহ আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বিক্ষিপ্ত ভাবে হালকা বৃষ্টি হবে। মঙ্গলবার ঘন কুয়াশার সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের সবকটি জেলাতেই। আগামী ২৪ ঘন্টায় রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন না হলেও, পরবর্তী দুই থেকে তিন দিনে তাপমাত্রা ৩-৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

    কলকাতার আবহাওয়া
    আগামী ২৪ ঘন্টার জন্য কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে পরিষ্কার থাকলেও ভোরের দিকে কুয়াশা থাকার সম্ভাবনা। তবে সকালের দিকে কুয়াশা থাকলেও বেলা গড়াতেই আকাশ পরিষ্কার হতে পারে।  সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২১ ও ১৩ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৩.৬, স্বাভাবিকের ১ ডিগ্রি কম। হাওয়া অফিসের বুলেটিন অনুযায়ী, কলকাতায় ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। তিলোত্তমায় ১৭ তারিখ সর্বনিম্ন পারদ ১৫ ডিগ্রি হতে পারে এবং ১৮ তারিখ তা আরও কিছুটা বেড়ে ১৮ ডিগ্রির গণ্ডি পার করতে পারে। ১৯ জানুয়ারি কলকাতার সর্বনিম্ন পারদ ১৭ ডিগ্রির আশেপাশে থাকতে পারে। তবে ২০ এবং ২১ জানুয়ারি কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা কিছুটা নেমে ১৬ ডিগ্রির ঘরে যেতে পারে।  ১৭ জানুয়ারি থেকে কলকাতার আকাশ মেঘলা থাকতে পারে। ১৭, ১৮ এবং ১৯ তারিখ বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে শহরে। এদিকে এই ক'দিন কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ২৪ থেকে ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করবে। 
  • Link to this news (আজ তক)