• জন্ম তারিখ প্রমাণে গ্রহণযোগ্য নয় আধার, জানিয়ে দিল কেন্দ্র
    আজ তক | ১৮ জানুয়ারি ২০২৪
  • জন্মের প্রমাণ হিসেবে আধার কার্ড আর গ্রহণযোগ্য থাকছে না। এমনটাই জানিয়ে দিয়েছে কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রক। আধার নম্বরকে কোনও ব্যক্তির পরিচয়পত্র হিসেবে গ্রহণ করা যেতে পারে। কিন্তু তা কোনওভাবেই জন্ম তারিখের প্রামাণ্য নথি নয়, এমনটাই জানিয়েছে মন্ত্রক। 

    সম্প্রতি EPFO-তে আধার কার্ডকে জন্ম তারিখের প্রমাণপত্র হিসাবে ব্যবহার করা নিয়ে বিস্তর জলঘোলা হয়েছে। ইপিএফও-তে বহু সদস্য নিজেদের জন্মের প্রমাণপত্র হিসাবে আধার কার্ড জমা দিয়েছেন। তাতে ছাড়পত্রও দেয় শ্রম মন্ত্রক। বিভিন্ন ব্যাঙ্কের কেওয়াইসির ক্ষেত্রেও আধার কার্ডকেই জন্মের প্রমাণপত্র হিসাবে ব্যবহার করা হয়। এমনকী, পাসপোর্টের ক্ষেত্রেও অনেক সময় আধারকে জন্মের প্রমাণপত্র হিসাবে গ্রহণ করা হচ্ছে। কিন্তু অচিরেই তা আর গ্রাহ্য হবে না। 

    জানা গেছে, আধার কর্তৃপক্ষের তরফে ইপিএফও-কে জানিয়ে দেওয়া হয়েছে, আধার কার্ড বা আধার নম্বরকে যেন কোনও ব্যক্তির জন্মের প্রমাণপত্র বা জন্ম তারিখের প্রমাণপত্র হিসাবে না ব্যবহার করা হয়। এটা শুধু ব্যক্তির পরিচয়পত্র হিসাবে ব্যবহার করা যেতে পারে। ব্যাঙ্ক বা বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানকেও এ ব্যাপারে নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হয়েছে।

    সূত্রের খবর, UIDAI আধারের জন্য দেওয়া ব্যক্তির জন্ম তারিখ সঠিক কিনা, সেটা যাচাই করে না। ব্যক্তির জমা দেওয়া নথির ভিত্তিতেই জন্ম তারিখের উল্লেখ করা হয় আধারে। কিন্তু সেই ব্যক্তি যে জন্ম তারিখের প্রকৃত তথ্যই দিচ্ছেন, তার তো কোনও নিশ্চয়তা নেই, সেজন্যই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। 

     
  • Link to this news (আজ তক)