• সাহারা-য় ফেঁসে যাওয়া টাকা ফেরত পেয়েছেন? বড় আপডেট দিলেন শাহ
    আজ তক | ১৮ জানুয়ারি ২০২৪
  • সাহারা চিটফান্ডে (Sahara India) ফেঁসে যাওয়া টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু করেছে কেন্দ্র। সাহারা রিফান্ডে (Sahara Refund) এখনও পর্যন্ত কত মানুষ টাকা পেয়েছেন, তার বিস্তারিত তথ্য দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বুধবার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ রাজধানী দিল্লিতে সহযোগিতা মন্ত্রকের সঙ্গে সংযুক্ত কেন্দ্রীয় রেজিস্ট্রার অফিসের উদ্বোধন করেছেন। অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, 'স্বাধীনতার ৭৫ বছর পর যদি আমরা পেছন ফিরে তাকাই তাহলে দেখা যাচ্ছে, সমবায় মন্ত্রকের উন্নতি হয়নি সেভাবে।এখন সেদিকে নজর দেওয়া হচ্ছে।' একইসঙ্গে তিনি সাহারা ইন্ডিয়াতে (Sahara) অর্থ বিনিয়োগকারীদের দ্বারা প্রাপ্ত রিফান্ড সম্পর্কে একটি বড় আপডেটও দিয়েছেন।

    আড়াই লক্ষ মানুষ টাকা ফেরত পেয়েছেন

    অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে আমিশ শাহ বলেন, সাহারা গ্রুপে আটকে যাওয়া টাকা ফেরত দেওয়ার যে কাজ শুরু হয়েছিল, সেই প্রক্রিয়ায় প্রায় দেড় কোটি মানুষ নাম নথিভুক্ত করেছেন। এর মধ্যে এ পর্যন্ত আড়াই লক্ষ মানুষকে টাকা ফেরত দেওয়া হয়েছে। ফেরত প্রক্রিয়ার অধীনে, ২৪১ কোটি টাকা জনগণকে ফেরত দেওয়া হয়েছে। সাহারা রিফান্ডের এই বড় আপডেট দেওয়ার পাশাপাশি তিনি ভারতীয় অর্থনীতি নিয়েও কথা বলেছেন।

    অগাস্ট ২০২৩ থেকে অ্যাকাউন্টে টাকা পাঠানো হচ্ছে

    গত বছর ২০২৩ সালের জুলাই মাসে, সাহারা ইন্ডিয়াতে তাদের কষ্টার্জিত অর্থ বিনিয়োগকারী বিনিয়োগকারীদের ত্রাণ প্রদানের জন্য কেন্দ্রীয় সরকার CRCS সাহারা বা সাহারা রিফান্ড পোর্টাল চালু করেছিল। এর অধীনে, চারটি সমিতির বিনিয়োগকারীদের অর্থ ফেরত দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছিল।

    এই ৪টি সোসাইটির বিনিয়োগকারীদের রিফান্ড

    প্রথম ধাপে ৪ সাহারা সোসাইটিতে যারা বিনিয়োগ করেছেন তাঁরাই ফেরত পাচ্ছেন। এর মধ্যে রয়েছে Sahara Credit Cooperative Society Ltd., Saharayan Universal Multipurpose Society Ltd., Humara India Credit Cooperative Society Ltd., Stars Multipurpose Cooperative Society Ltd. (Stars Multipurpose Cooperative Society Ltd.)। আবেদন করার ৪৫ দিনের মধ্যে সাহারা পোর্টালের মাধ্যমে বিনিয়োগকারীদের কাছে টাকা পাঠানো হচ্ছে।

    স্বরাষ্ট্রমন্ত্রীর জানান, আমরা সিদ্ধান্ত নিয়েছি যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে সহযোগিতার সবচেয়ে বড় অবদান থাকা উচিত। নতুন ভবনে সমবায় মন্ত্রণালয়ের কার্যালয় এসেছে এবং এতে আমি খুবই আনন্দিত বোধ করছি। তিনি বলেন, সহযোগিতার মন্ত্রকে প্রতিটি ছোট জায়গায় নিয়ে যেতে হবে, সহযোগিতা যখন সমর্থন পাচ্ছে, তখন তা নতুন উচ্চতায় পৌঁছাবে বলে আমার বিশ্বাস।
     
  • Link to this news (আজ তক)