• পেনশন স্কিমে টাকা তোলার নিয়মে বড়সড় বদল, ১ ফেব্রুয়ারি থেকে কার্যকর
    আজ তক | ১৮ জানুয়ারি ২০২৪
  • NPS-এর টাকা তোলা বা উইথড্র সংক্রান্ত নিয়মে বদল এল। পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (PFRDA) ন্যাশনাাল পেনশল সিস্টেমের অধীনে এই নিয়ম বদল করেছে। নয়া নিয়মে বদলে গেল পেনশন উইথড্রর প্রক্রিয়া।  যা ১ ফেব্রুয়ারি ২০২৪ থেকেই কার্যকর হবে। PFRDA-এর মতে, NPS-এর নতুন নিয়ম অনুযায়ী, ১ ফেব্রুয়ারির পর থেকে আর কোনও NPS অ্যাকাউন্টধারী ২৫ শতাংশের বেশি টাকা তুলতে পারবেন না। 

    সাধারণত নিয়ম হল, NPS গ্রাহকরা বিনিয়োগের সময়কালে তিনবারমাত্র টাকা উইথড্র করতে পারেন। সেক্ষেত্রে গ্রাহকদের কমপক্ষে তিন বছরের জন্য এই অ্যাকাউন্টে বিনিয়োগ করা উচিত। অর্থাৎ, অ্যাকাউন্টে যে টাকা আছে তার ২৫ শতাংশ তিন বছর পর যে কোনও সময় উইথড্র করা যাবে। শিশুর শিক্ষা, বিয়ে, বাড়ি নির্মাণ, চিকিৎসা বা অন্য কোনও জরুরি প্রয়োজনে সেই টাকা তোলা যাবে। 

    টাকা তোলার অন্য শর্তাবলীও রয়েছে। সেগুলো কী কী ? 

    কীভাবে টাকা তোলা যাবে? 

    NPS কী? NPS (ন্যাশনাল পেনশন সিস্টেম) হল একটি দীর্ঘমেয়াদী বিনিয়োগ পরিকল্পনা। অবসর গ্রহণের পরও যেন নিয়মিত আয় থাকে সেই কথা মাথায় রেখেই এই স্কিম চালু করা হয়েছে। এটি সরকার দ্বারা পরিচালিত একটি অবদানমূলক পেনশন প্রকল্প। এনপিএস-এ টাকা জমা করার পরে, অবসর গ্রহণের সময় একমুহূর্তে একটি বিশাল অবসর তহবিল পাওয়া যায়। এর সঙ্গে, আপনি মাসিক পেনশন পাবেন। ন্যাশনাল পেনশন স্কিম (NPS) ২০০৪ সালের জানুয়ারিতে চালু হয়েছিল। আগে শুধুমাত্র সরকারি কর্মীরা এই স্কিমে বিনিয়োগ করতে পারতেন। কিন্তু ২০০৯ সালে এটি সবার জন্য খুলে দেওয়া হয়। অর্থাৎ সবাই এই স্কিমের সুবিধা নিতে পারবে।
  • Link to this news (আজ তক)