• একাধিক ঘূর্ণাবর্ত-রাজ্যে জারি বৃষ্টির হলুদ সতর্কতা; কোন জেলায় কেমন দুর্যোগ?
    আজ তক | ১৮ জানুয়ারি ২০২৪
  • রাজ্যে প্রবল ঠান্ডার মধ্যে ঘূর্ণাবর্ত। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে উত্তরপ্রদেশ সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যা ক্রমশ এগোচ্ছে ঝাড়খন্ড ও বিহারের দিকে। প্রতিবেশি রাজ্যে এই ঘূর্ণাবর্তের প্রভাব  বাংলাতেও। দুর্যোগের  আশঙ্কা রাজ্যের একাধিক জেলায়। ঠান্ডা হাওয়া বইবে। একইসঙ্গে বৃষ্টির পূর্বাভাস। রাজ্যের একাধিক জেলায় বৃষ্টির হলুদ সতর্কতাও জারি হয়েছে। আবহাওয়া দফতর জানিয়েছে, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। তবে বিক্ষিপ্তভাবে।    

    আবহাওয়া দফতর জানিয়েছে, আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে। শ্রীলঙ্কা উপকূলের কাছে রয়েছে এই ঘূর্ণাবর্ত। তার প্রভাব এই রাজ্যে না পড়লেও বিহার, ঝাড়খণ্ডের দিকে অবস্থান করা ঘূর্ণাবর্তের জেরে বঙ্গোপসাগরে তৈরি হওযা উচ্চচাপের কারণে প্রচুর জলীয় বাস্র পশ্চিমবঙ্গে প্রবেশ করছে। আর তার জেরে দক্ষিণবঙ্গের জেলায় জেলায় বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে। 

    আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আকাশ আংশিক মেঘলা থাকবে। এর ফলে দুই চব্বিশ পরগনা, দুই মেদিনীপুর, কলকাতা, নদিয়া, হাওড়া, হুগলি, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পূর্ব বর্ধমানে বৃষ্টি হতে পারে। আবার ৷উত্তরবঙ্গের উপরের জেলা দার্জিলিং, কালিম্পংয়ে পারদ অনেকটা নেমে গিয়েছে ৷ দার্জিলিংয়ে তুষারপাত হয়েছে ৷ এছাড়া বৃষ্টির পূর্বাভাসও রয়েছে ৷ বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতেও ৷ 

    কোন জেলায় কেমন বৃষ্টি? আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃহস্পতি ও শুক্রবার হালকা, মাঝারি থেকে সামান্য ভারী বৃষ্টি হতে পারে। তালিকায় রয়েছে দুই ২৪ পরগনা, বর্ধমান, হাওড়া, কলকাতা, হুগলি ইত্যাদি। তবে পশ্চিমের জেলাগুলিতে যেমন বাঁকুড়া, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়াতে  বৃষ্টি হতে পারে সামান্য। তবে সব জেলাতেই কমবেশি হাওয়া বইবে। 

    আবার উত্তরবঙ্গের পরিস্থিতি অন্যরকম থাকবে। আগামী ৪-৫ দিন কুয়াশার প্রভাব থাকবে উত্তরবঙ্গের প্রায় সব জেলাতে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে বৃষ্টি চলবে দার্জিলিংয়ে। সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে। তার প্রভাব পড়বে দার্জিলিংয়ের পার্বত্য এলাকায়। হিমাঙ্কের নিচে নেমে যাবে দার্জিলিং-এর তাপমাত্রা। দার্জিলিংয়ে ও উঁচু পার্বত্য এলাকায় তুষারপাতের সম্ভাবনা। দার্জিলিং ও কালিম্পং এ আগামী শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা। কাল থেকে বৃষ্টির পরিমাণ ও সম্ভাবনা কমবে উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে।

     
  • Link to this news (আজ তক)