• ইরানে প্রতিশোধমূলক ক্ষেপণাস্ত্র হানা পাকিস্তানের ,  মৃত ৪ শিশু ও ৩ জন মহিলা  
    দৈনিক স্টেটসম্যান | ১৮ জানুয়ারি ২০২৪
  • নিউ দিল্লি, ১৮ জানুয়ারি:   পাকিস্তান ও ইরানের মধ্যে কি যুদ্ধ শুরু হয়ে গেল! পরস্পর জঙ্গি ঘাঁটিতে হামলা নিয়ে এই আশঙ্কা ক্রমশ তীব্র হচ্ছে। গত মঙ্গলবার পাকিস্তানের বালুচ প্রদেশে জঙ্গিগোষ্ঠী জয়েশ আল-আদলের দু’টি ডেরায় আক্রমণ করে ইরানের এলিট বাহিনী ইসলামিক রেভলিউশনারি গার্ডস।। আজ ইরানের জঙ্গি ঘাঁটিতে পাল্টা ক্ষেপণাস্ত্র ছুঁড়ল পাকিস্তান। এর জেরে মৃত্যু হয়েছে ৭ জন জঙ্গির। দাবি পাকিস্তানের। ইরানের বিরুদ্ধে পাকিস্তানের অভিযোগ, বিনা প্ররোচনায় হামলা চালিয়েছিল ইরান। মৃত্যু হয়েছে নিরীহ মানুষের। গতকাল ইরানকে হুঁশিয়ারি দিয়ে বলেছিল এর ফল ভুগতে হবে ইরানকে। এরপর আজ হামলা চালালো পাকিস্তান। তবে পাকিস্তানের এই পাল্টা হামলা প্রসঙ্গে এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি ইরান।
    ইরানের সিয়েস্তান-ও-বালুচিস্তান প্রদেশের জঙ্গি ঘাঁটিতে এই হামলা চালায় পাকিস্তান। ইরান পাল্টা হিসেবে দাবি করেছে, পাকিস্তান জনবসতি এলাকায় এই হামলায় চালিয়েছে। এরফলে চার শিশু সহ মোট সাত জনের মৃত্যু হয়েছে।
    প্রসঙ্গত গত মঙ্গলবারের হামলার ঘটনায় ইরান দুটি জঙ্গি ঘাঁটি গুড়িয়ে দেওয়ার দাবি করলেও পাকিস্তান দাবি করেছে, এই হামলায় দুটি শিশু ও তিনটি বালিকার মৃত্যু হয়েছে। আর তার বদলা নিতেই আজ বৃহস্পতিবার হামলা চালালো ইসলামাবাদ। এই ঘটনার জেরে দুই দেশের কূটনৈতিক সম্পর্ক তলানিতে এসে ঠেকেছে। পাকিস্তান থেকে ইরানের রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হয়েছে। তেহরানও পাকিস্তানের রাষ্ট্রদূতকে দেশে ফেরত পাঠিয়ে দিয়েছে। এই ঘটনার পর যুদ্ধের আশঙ্কা তীব্র হচ্ছে। একদিকে রাশিয়া ও ইউক্রেন উত্তেজনা, অন্যদিকে ইজরায়েল ও হামাস যুদ্ধ নিয়ে অশান্তি অব্যাহত, তার মধ্যে ইরান ও পাকিস্তানের দ্বন্দ্বে যুদ্ধের কালো মেঘ ঘনিয়ে এসেছে।
    এই ঘটনায় প্রতিক্রিয়া জানিয়েছে ভারত। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, পাকিস্তানের ভূখণ্ডে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা এমন একটি বিষয় যা দুই দেশের পক্ষেই উদ্বেগের। আরও বলা হয়েছে, সন্ত্রাসের বিরুদ্ধে ভারতের ‘জিরো টলারেন্স’ অবস্থান অটুট রয়েছে। ভারত বুঝতে পারছে, যে ঘটনা ঘটেছে, দেশগুলো নিজেদের আত্মরক্ষার্থে তা করেছে।
    গতকাল বুধবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, গত মঙ্গলবার রাতে ‘বিধিবহির্ভূতভাবে’ তাদের ভূখণ্ডে বিমান হামলা চালিয়েছে ইরান। এতে দুই শিশু নিহত ও তিনজন আহত হয়েছেন। পাকিস্তানের সার্বভৌমত্বের এমন লঙ্ঘন সম্পূর্ণ অগ্রহণযোগ্য। এর পরিণাম গুরুতর হতে পারে।
    ইরান-পাকিস্তানের মধ্যে এই হামলা নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে তুরস্ক। বৃহস্পতিবার তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান বলেন, ইরান ও পাকিস্তান এই অঞ্চলে উত্তেজনা বাড়াতে চায় না। জর্ডনে এক সংবাদ সম্মেলনে ফিদান বলেন, আমি উভয় দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। তুরস্কের সুপারিশ , পক্ষগুলি যেন আর অগ্রসর না হয় এবং দ্রুত শান্তি ফিরিয়ে আনা উচিত।
    প্রতিবেশী আফগানিস্তানের তালিবান সরকার পাকিস্তান ও ইরানে হামলাকে ‘উদ্বেগজনক’ আখ্যা দিয়েছে  এবং উভয় পক্ষকেই সংযত হওয়ার পরামর্শ দিয়েছে ।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)