• শরৎচন্দ্রের পার্বতীর গ্রামে পেল্লাই সাইজের মিষ্টি! ওজন ৮ থেকে ১২ কেজি, দাম শুনলে চমকে যাবেন!
    দৈনিক স্টেটসম্যান | ১৮ জানুয়ারি ২০২৪
  • স্টেটসম্যান ওয়েব ডেস্ক: পেল্লাই সাইজের মিষ্টি! কোনওটার ওজন ৮ কেজি তো কোনওটার ওজন ১০ থেকে ১২ কেজি। কথা সাহিত্যিক শরৎচন্দ্র চট্টোপাধ্যায় স্মৃতি বিজড়িত দেবদাস স্মৃতি মেলায় পাওয়া যাচ্ছে এই মিষ্টি। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের দেবদাস উপন্যাসে উল্লেখিত পার্বতী ওরফে পারর শ্বশুরবাড়ি ছিল এই হাতিপোতা গ্রামে। আর সেই উপলক্ষে শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের স্মৃতিতে বিগত ২৪ বছর ধরে হয়ে আসছে কালনার হাতিপোতা গ্রামে দেবদাস স্মৃতি মেলা। আর এই মেলার মূল আকর্ষণ পেল্লাই সাইজের মিষ্টি! একটি মিষ্টির দাম ২০০০ টাকা। যা খেয়ে রসনা তৃপ্ত করতে দূর দুরান্ত থেকে ছুটে আসেন বিভিন্ন ক্রেতারা। পাঁচ টাকা থেকে শুরু মিষ্টির দাম। এরপর একশো, দুশো, পাঁচশ, হাজার এবং ২০০০ টাকা পর্যন্ত মিষ্টি রয়েছে এই মেলায়।
    মেলার উদ্যোক্তাদের কথায়, ২৪ বছর ধরে এই মেলা অনুষ্ঠিত হয়ে আসছে। আগে এই মেলার জৌলুস কম থাকলেও বিগত বেশ কয়েক বছর ধরে জাঁকজমকপূর্ণভাবে চলছে এই মেলা। ২০শে জানুয়ারি পর্যন্ত চলবে এই মেলা। বিভিন্ন রকম শিল্পী সমন্বয়ে এই মেলায় চলবে সাংস্কৃতিক অনুষ্ঠান।
    পাশাপাশি এই মিষ্টি যে এই মেলার বড় আকর্ষণ, তা এলাকাবাসীদের কথায় বোঝা যায়। খাঁটি ছানা, ময়দা, আতপ চাল এবং বিভিন্ন রকমের জিনিস দিয়ে মন্ড করে তাকে রসে চুবিয়ে এই মিষ্টি তৈরি করা হয়। কারিগররা তাঁদের বিশেষ কৌশলে এই মিষ্টি তৈরি করেন। এত বড় মিষ্টি তৈরি করাটা একটা বিশেষ শিল্প বলা যেতে পারে। সব কারিগররা এই ধরনের মিষ্টি করতে পারেন না।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)