• গঙ্গাসাগর মেলায় ৬দিনে ৩৮ লক্ষ টাকা আয় রেলের
    দৈনিক স্টেটসম্যান | ১৯ জানুয়ারি ২০২৪
  • স্টেটসম্যান ওয়েব ডেস্ক: স্টেটসম্যান ওয়েব ডেস্ক: গঙ্গাসাগর মেলায় ৩৮ লক্ষ টাকা রোজগার রেলের। গত ১২ থেকে ১৭ জানুয়ারি টিকিট বিক্রি বাবদ এই টাকা আয় হয়েছে। যা গত বছরের তুলনায় ১২ শতাংশ বেশি আয়। এই সময়ে সাগরে যান ১ লক্ষ ৫৫ হাজার যাত্রী। যা গত বছরে এই সময়ের যাত্রীর তুলনায় ১৫ শতাংশ বেশি।
    প্রসঙ্গত প্রতি বছর গঙ্গাসাগর মেলা উপলক্ষে বাড়তি চাপ থাকে শিয়ালদহ ডিভিশনের সাউথ লাইনে। এবারও তার ব্যতিক্রম হয়নি। অন্যান্য বছরের তুলনায় আরও বেশি তীর্থযাত্রীর আগমন ঘটে। ফলে এবারও ট্রেনে উপচে পড়ে ভিড়। এবার গঙ্গাসাগর মেলা উপলক্ষে শিয়ালদহ ডিভিশন বেশ কিছু অতিরিক্ত ট্রেন পরিষেবা চালু করে। এছাড়া ‘মোবাইল ইউটিএস কাউন্টার’ চালু করা হয়। কাকদ্বীপ, নামখানা, লক্ষ্মীকান্তপুর ও শিয়ালদহ স্টেশনে এই পরিষেবা দেওয়া হয়। যার ফলে ১২ থেকে ১৭ জানুয়ারি সেই সুফল পান তীর্থযাত্রীরা। এরফলে রেলও অতিরিক্ত রোজগার ঘরে তোলে।
    তীর্থযাত্রীদের স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নেওয়া হয়। এজন্য বয়স্করা বিশেষ সুবিধা পান। কারণ তাঁদের কষ্ট করে আর টিকিট কাউন্টারে লাইন দিয়ে দাঁড়াতে হয়নি। রেলকর্মীরা আধুনিক প্রযুক্তি ব্যবহার করে সেই টিকিট কাটতে সাহায্য করেছেন। এজন্য এই ছয়দিন অতিরিক্ত রেলকর্মী দায়িত্বে ছিলেন। এই ইউটিএস কাউন্টার থেকে অতিরিক্ত ১২ শতাংশ টিকিট বিক্রি হয়েছে।
    তবে শুধু টিকিট বিক্রি নয়, যাত্রীদের নিরাপত্তা ব্যবস্থায়ও জোর দিয়েছিল শিয়ালদহ ডিভিশন। গঙ্গাসাগর মেলা চলাকালীন বিশেষ নজরদারি চালায় রেল। এজন্য মোতায়েন করা হয় অতিরিক্ত রেল পুলিশ। বসানো হয় সিসি ক্যামেরা। কাকদ্বীপ, নামখানা, লক্ষ্মীকান্তপুর ও শিয়ালদহ স্টেশনে এই নিরাপত্তা ব্যবস্থায় বিশেষ গুরুত্ব দেওয়া হয়।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)