• আজ শীতলতম কলকাতা, ফের বৃষ্টি কিছু জেলায়, কবে থেকে? পূর্বাভাস
    আজ তক | ২২ জানুয়ারি ২০২৪
  • জানুয়ারিতে নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের পর থেকেই ঠান্ডার দাপুটে ইনিংস শুরু হয়েছে রাজ্যে। জাঁকিয়ে শীত কলকাতায়। কিছুদিনের স্যাঁতস্যাঁতে শীতের পর ক্ষণিকের জন্যও হলেও রোদ উঠছিল, কিন্তু ফের পরিস্থিতি খারাপ হওয়ার পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। অনেক সকাল পর্যন্ত কুয়াশার আস্তরণে ঢেকে থাকছে বেশিরভাগ জেলা। এই পরিস্থিতির আপাতত পরিবর্তনের তো কোনও লক্ষণ নেই, সেইসঙ্গে ফের বৃষ্টিপাতের পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। 

    এদিকে আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট বলছে, আজ, সোমবার মরশুমের শীতলতম দিন। আগামী ২৪ ঘণ্টায় কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১২.১ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে থাকবে। রবিবার রাতেই আচমকা এই পারদ পতন। তাপমাত্রা নেমে গিয়েছে ৩ ডিগ্রি সেলসিয়াস। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৯.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ছিল ৬৩ থেকে ৯৫ শতাংশ। যেকারণে আগামী ২৪ ঘণ্টা কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলাতে মরসুমের শীতলতম বলে মনে করা হচ্ছে। সেইসঙ্গে আংশিক মেঘলা আকাশ। রাতের তাপমাত্রাও আপাতত একই রকম থাকবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। দিনের তাপমাত্রা আপাতত স্বাভাবিকের অনেকটাই নীচে থাকবে।‌ 

    সেইসঙ্গে, মঙ্গলবার থেকে ফের বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় বুধবার থেকে শনিবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টি হবে বৃহস্পতি থেকে শনি। বুধবার দার্জিলিং এর উঁচু পার্বত্য এলাকায় বৃষ্টিপাতের সম্ভাবনা তৈরি হয়েছে। উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই কুয়াশার দাপট থাকবে। বেশি কুয়াশা হবে মালদহ এবং  দিনাজপুরে। দার্জিলিং, কালিম্পং-সহ উত্তরবঙ্গের জেলাগুলিতে সোমবার আবহাওয়া শুষ্ক থাকলেও মঙ্গলবার থেকে আবহাওয়ার পরিবর্তন লক্ষ করা যাবে। মঙ্গলবার এবং বুধবার দার্জিলিং এবং কালিম্পং জেলার কয়েকটি এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রয়েছে তুষারপাতের সম্ভাবনাও।

    উত্তরবঙ্গের পাশাপাশি বৃষ্টির পূর্বাভাস রয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। মঙ্গলবার হালকা বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলার কয়েকটি এলাকা। বুধবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে পূর্বাভাস আলিপুর আবহাওয়া দফতরের। বুধবার হালকা বৃষ্টিতে ভিজতে পারে কলকাতার পাশাপাশি উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, নদিয়া এবং মালদহ জেলার কয়েকটি এলাকা।

    বৃহস্পতিবারও বৃষ্টির রেশ থাকতে পারে দক্ষিণের কয়েকটি জেলায়। দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর জেলার কয়েকটি এলাকায় অতি হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

     
  • Link to this news (আজ তক)