• দেশের ১ কোটি ঘরকে বড় উপহার, প্রাণ প্রতিষ্ঠার পর ঘোষণা মোদীর
    আজ তক | ২৩ জানুয়ারি ২০২৪
  • অযোধ্যায় রামলালার অভিষেক অনুষ্ঠান থেকে ফিরেই বড় ঘোষণা প্রধানমন্ত্রীর। দিল্লিতে ফিরেই 'প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা'র ঘোষণা করলেন নরেন্দ্র মোদী। এই প্রকল্পের অধীনে দেশের ১ কোটি বাড়ির ছাদে সোলার প্যানেল বসানোর লক্ষ্য স্থির করেছে কেন্দ্রীয় সরকার।

    এই বিষয়ে সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স-এ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। পোস্টে তিনি জানিয়েছেন, সরকার শীঘ্রই 'প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা'র সূচনা করতে চলেছে। ভগবান রামের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, বিশ্বের সমস্ত ভক্ত চিরকালই সূর্যবংশী ভগবান শ্রীরামের আলো থেকে শক্তি পান। 

    ১ কোটি বাড়ির ছাদে সোলার প্যানেল
    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীয় টুইটার হ্যান্ডেলে লিখেছেন, 'আজ অযোধ্যায় প্রাণ প্রতিষ্ঠার শুভ দিনে, আমার এই সংকল্পই আরও দৃঢ় হয়েছে যে, ভারতীয়দের তাঁদের বাড়ির ছাদে নিজস্ব সোলার রুফ টপ সিস্টেম থাকা উচিত।'

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও লেখেন, 'সেই কারণে অযোধ্যা থেকে ফিরে এসেই আমার প্রথম সিদ্ধান্তটাই হল যে, আমাদের সরকার ১ কোটি বাড়িতে সোলার প্যানেল বসানোর সিদ্ধান্ত নিয়েছে। এই লক্ষ্য নিয়েই 'প্রধানমন্ত্রী সূর্যোদয় যোজনা'র সূচনা করবে সরকার।'

    উল্লেখ্য, অযোধ্যা থেকে ফিরেও বিন্দুমাত্র বিশ্রাম নেননি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সঙ্গে সঙ্গে নয়াদিল্লিতে একটি বিশেষ সভায় অংশ নেন। সেখানেই দেশের দরিদ্র ও মধ্যবিত্ত শ্রেণির জন্য এই বিশেষ প্রকল্পের ঘোষণা করেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, এই প্রকল্পের মাধ্যমে দেশের দরিদ্র ও মধ্যবিত্তের বিদ্যুতের বিল কমিয়ে আার চেষ্টা করা হবে।

    উল্লেখ্য, বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে তাল মিলিয়ে কার্বন এমিশন কমিয়ে আনার লক্ষ্য স্থির করেছে ভারত। সেই লক্ষ্য অর্জনের জন্য এই সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহের সিদ্ধান্ত বড়সড় পদক্ষেপ হতে পারে বলে মনে করা হচ্ছে। বাস্তবায়িত হলে এটি বিশ্বের অন্যতম বৃহৎ, সরকারচালিত সৌরবিদ্যুৎ প্রকল্প হতে চলেছে। 

    এদিন আরও এক পোস্টে প্রধানমন্ত্রী দেশবাসীকে নিজেদের বাড়িতে রামজ্যোতি জ্বালিয়ে ভগবান শ্রীরামকে স্বাগত জানাতে অনুরোধ করতে দেখা যায়। আর্জির পাশাপাশি তিনি রামমন্দিরের আচার অনুষ্ঠানের একটি ভিডিও-ও শেয়ার করেছেন। 

    অযোধ্যার রামমন্দিরে রাম লালার মূর্তি স্থাপনকে এক নয়া যুগের সূচনা বলে উল্লেখ করেন প্রধানমন্ত্রী। 
  • Link to this news (আজ তক)