• কলকাতায় আজ মরশুমের শীতলতম দিন,চলতি সপ্তাহে আরও নামবে পারদ?
    আজ তক | ২৩ জানুয়ারি ২০২৪
  • জমিয়ে ব্যাটিং শুরু করেছে শীত। গতকাল শহরের তাপমাত্রা ছিল ১২ ডিগ্রির ঘরে। মঙ্গলবার তাও ছাপিয়ে গেল। পারদ নেমে গেল ১১ ডিগ্রিতে। আজ কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১১.৮ ডিগ্রিতে। আলিপুর আবহাওয়া দপ্তরের হিসেব অনুযায়ী, যা আপাতত মরশুমের শীতলতম দিন।  উত্তরবঙ্গ ও পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা আরও কম। শীতের এই ঝোড়ো ইিনংস কতদিন চলবে? চলুন জেনে নেওয়া যাক। 

    মরশুমের শীতলতম দিন আজ
    মঙ্গলবার কলকাতায় পারদ নেমে গেল ১১ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। এর আগে গতকাল, সোমবার ও ১৩ জানুয়ারি ১২ ডিগ্রি সেলসিয়াসে নেমেছিল কলকাতার তাপমাত্রা। হাওয়া অফিস জানাচ্ছে, কলকাতায় এখন সর্বনিম্ন তাপমাত্রা ১১.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ২ ডিগ্রি কম। সকালের দিকে কুয়াশা এবং সারাদিন আকাশ মেঘলা থাকবে। আগামী কয়েক দিন তাপমাত্রা এভাবেই ওঠানামা করবে। কলকাতায় আজ কনকনে ঠান্ডা থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। উত্তুরে হাওয়ায় জাঁকিয়ে শীত পড়বে। আপাতত আগামী কয়েকদিন কলকাতার তাপমাত্রার বিশেষ হেরফের হবে না। আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, বুধবার কলকাতার তপমাত্রা আরও নেমে যেতে পারে। শহর কলকাতায় কোল্ড ডে (Cold Day) পরিস্থিতি তৈরি হতে পারে। আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকার আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। সকালের দিকে কুয়াশা থাকতে পারে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২০ ও ১১ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে।

    ফের বৃষ্টির পূর্বাভাস
    উত্তর বাংলাদেশ এবং কোঙ্কনে রয়েছে দুটি ঘূর্ণাবর্ত। কর্ণাটক থেকে মধ্য ভারতের বিদর্ভ পর্যন্ত বৃষ্টি অক্ষরেখা চলে গিয়েছে। এই অক্ষরেখার প্রভাবে একটি বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। এরই জেরে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বাংলায়। তবে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। নতুন করে উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে বুধবার ২৫ জানুয়ারি। গোটা উত্তর ভারতজুড়ে শৈত্যপ্রবাহ চলবে। সিকিমে আগামী কয়েকদিন বৃষ্টি হতে পারে। এর প্রভাবে দার্জিলিঙেও বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা আছে।

    উত্তরবঙ্গ  ঠাণ্ডায় কাঁপছে
     ঠাণ্ডায় কাঁপছে  উত্তরবঙ্গের পাহাড় থেকে সমতল। দার্জিলিং ও কালিম্পং-এ হাল্কা বৃষ্টি কিংবা তুষারপাত হতে পারে। এই পর্বে আগামী শনিবার পর্যন্ত বৃষ্টি হতে পারে এই দুই জেলায়। ফলে দুই জেলার তাপমাত্রা আরও কমে যেতে পারে। দার্জিলিঙের উঁচু এলাকাগুলিতে তুষারপাতের সম্ভাবনা রয়েছে। এছাড়া বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। কালিম্পং ও আলিপুরদুয়ার জেলাকে বাদ দিয়ে সবকটি জেলাতেই ঘন কুয়াশার পূর্বাভাস দেওয়া হয়েছে আবহাওয়া দফতরের তরফে। । মালদা, কোচবিহার, দুই দিনাজপুরে কুয়াশার দাপট থাকবে বেশি। আগামী পাঁচ দিন হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গে রাতের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না বলেও জানানো হয়েছে।

    দক্ষিণবঙ্গে শৈত্যপ্রবাহের সঙ্গেই বৃষ্টির পূর্বাভাস
    আজ থেকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় রয়েছে বৃষ্টির পূর্বাভাস। মঙ্গলবার পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরের কোনও কোনও জায়গায় হাল্কা বৃষ্টি হতে পারে। তবে বাকি জেলাগুলির আবহাওয়া শুকনো থাকবে। বুধবার দক্ষিণবঙ্গের সবকটি জেলাতেই হাল্কা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। ২৪ ও ২৫ জানুয়ারি বেশি বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। কয়েকটি জেলায় বৃষ্টি না হলেও মেঘলা আকাশ থাকবে, সেই সঙ্গে থাকবে কুয়াশার দাপট। ঠান্ডার দাপট এখনও আগামী বেশ কয়েকদিন ভালোমতো থাকবে।  আগামী ২৪ ঘন্টায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রাতের তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন না হলেও, পরের দুই থেকে তিন দিনে তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে। আবহাওয়া দফতর সতর্কবার্তায় বলেছে এদিন শৈত্যপ্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমানের কোনও কোনও জায়গায়। উল্লিখিত জেলাগুলি ছাড়াও বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ার কোনও কোনও জায়গায় শীতলতম দিনের পরিস্থিতির সতর্কবার্তা দিয়েছে আবহাওয়া দফতর।

     
  • Link to this news (আজ তক)