• সপ্তাহান্তে টানা ছুটি, উত্তরবঙ্গের ট্রেনগুলিতে ব্যাপক ভিড়, কোন ট্রেনে সবচেয়ে বেশি ওয়েটিং লিস্ট?
    আজ তক | ২৪ জানুয়ারি ২০২৪
  • শীতের শিহরণে কাঁপছে গোটা উত্তরবঙ্গ। ছাড় নেই দক্ষিণবঙ্গেও! বছরকয়েক ধরে  শীতে দার্জিলিং, কালিম্পংয়ে পর্যটন বেড়েছে। মাইনাস তাপমাত্রা উপভোগ করতে, কেউ আবার বরফের টানে ছুটে যায় কাঞ্চনজঙ্ঘার কোলে। শীতের পরিষ্কার নীলাভ আকাশের সঙ্গে শ্বেতশুভ্র 'স্লিপিং বুদ্ধা' পর্যটকের মূল আকর্ষণ। তাই মিনি ট্রিপের সেরা ডেস্টিনেশন দার্জিলিং, কালিম্পং। তাও যদি সপ্তাহান্তে থাকে লম্বা ছুটি। 

    চলতি সপ্তাহের শেষে ভ্রমণপিপাসু বাঙালি ঠান্ডা উপেক্ষা করে ছুটি কাটাতে বেছে নিয়েছেন দার্জিলিংকে। মন ভালো করতে দিন তিনেকের ছুটিতে ছোট্ট ট্রিপ। আগামী ২৬, ২৭ ও ২৮ শে জানুয়ারি প্রজাতন্ত্র দিবস, শনিবার ও রবিবার মিলিয়ে মোট তিনটি ছুটির দিন। আর এই সুযোগে ঠান্ডা উপভোগ করতে অসংখ্য মানুষ ভিড় করতে চলেছে দার্জিলিঙে। ফলত উত্তরবঙ্গ যাওয়ার প্রত্যেকটি ট্রেনেই জেনারেল ক্লাস, স্লিপার ক্লাস, থার্ড এসি, সেকেন্ড এসি এবং ফাস্ট এসিতে বিপুল পরিমাণ বার্থ রিজার্ভেশন এর জন্য আবেদন করা হয়েছে। এই সময়টা দার্জিলিংয়ে পর্যটকের ভিড় সবথেকে বেশি থাকে। গ্লেনারিজে বসে ইংলিশ ব্রেকফাস্ট আর কেভেনটার্সের আড্ডার সান্ধ্য, ম্যালে ইতিউতি কেনাকাটা, এসব উপভোগ করতে তিন দিনের ছুটিতে ট্রেনে উত্তরবঙ্গ যাওয়ার ভিড় প্রচুর। তবে টিকিট কই!

    ওই রুটের প্রত্যেকটি ট্রেনেই অপেক্ষার তালিকা লম্বা। এর মধ্যে যে ট্রেনগুলিতে চাইলেও সংরক্ষিত কিংবা অসংরক্ষিত ট্রেন পাওয়া সম্ভব না তার একটি তালিকা মিলেছে। তাতে আছে, আগামী ২৫ জানুয়ারি থেকে ১১ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত ১৩১৭৩ শিয়ালদা - কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস এবং ২৪ জানুয়ারি থেকে ৩রা ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত  ১৩১৭৫ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের সব থেকে বেশি ওয়েটিং লিস্ট দেখা যাচ্ছে।

    এখন ট্রেনের টিকিট যেন লটারির। একবার মিললেই তৎক্ষণাৎ বাক্স প্যাঁটরা নিয়ে বেড়িয়ে পড়া।
  • Link to this news (আজ তক)