• খুব শীঘ্রই ১০০ টাকার নীচে পেট্রোলের দাম? সম্ভাবনা জোরাল
    আজ তক | ২৪ জানুয়ারি ২০২৪
  • সামনেই লোকসভা নির্বাচন। আর তার আগেই কমতে পারে পেট্রোল-ডিজেলের দাম। এর আগে বেশ কিছু রিপোর্টে এই বিষয়ে জানা গিয়েছে। কিন্তু এই পেট্রোল ডিজেলের দাম কমার পিছনে কারণ কী? জানা গিয়েছে, বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম কমেছে। এর ফলে ভারতীয় তেল সংস্থাগুলির আগের তুলনায় বেশি মুনাফা করছে। তাই এবার দামে ছাড় দিয়ে সাধারণ মানুষকে কিছুটা স্বস্তি দেওয়া হতে পারে। 

    বিজনেস টুডে-র রিপোর্ট অনুসারে, ICRA লিমিটেড গ্রুপের প্রধান গিরিশকুমার কদম জানিয়েছেন, 'আন্তর্জাতিক বাজারের তুলনায় সংস্থাগুলি বর্তমানে পেট্রোল ও ডিজেলে যথাক্রমে লিটারপ্রতি ১১ টাকা ও ৬ টাকা বেশি পাচ্ছে।'

    কিন্তু এতদিন লাভ হলেও দাম কমেনি কেন?
    এক সময়ে বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম অনেক বেড়ে গিয়েছিল। তবে সেই সময়েও দাম স্থির রেখে, মুনাফা না করেই তেল বিক্রি করেছে সংস্থাগুলি। সেই লোকসান পুষিয়ে নিতেই, পরে অপরিশোধিত তেলের দর কমলেও পেট্রোল-ডিজেলের দাম কমত না। কিন্তু ২০২৩ সালের সেপ্টেম্বরে তেলের দামে পতনের পর কয়েক মাসে পেট্রোলে লাভের অঙ্ক বেড়েছে। আর সেই কারণে অক্টোবরের পরে ডিজেলের জন্য মার্জিন উন্নতি হচ্ছে। 

    কত টাকা দাম কমবে?
    ICRA-এর মতে, এই বর্ধিত মার্জিনের কারণে জ্বালানির রিটেল দাম কমতে পারে। রিপোর্ট অনুযায়ী, অপরিশোধিত তেলের দাম এভাবে স্থিতিশীল থাকলে শীঘ্রই পেট্রোল ও ডিজেলের দাম কমতে পারে। এর ফলে লিটার প্রতি ৬ টাকা থেকে ১১ টাকা পর্যন্ত কমতে পারে। 

    উল্লেখ্য, ২০২২ সালের মে মাস থেকে জ্বালানির দামে কোনও পরিবর্তন হয়নি। 

    অপরিশোধিত তেলের দাম
    বেঞ্চমার্ক অপরিশোধিত তেলের দাম ব্যারেল প্রতি ৮০ ডলারের নিচে রয়েছে। বিশ্ব বাজারে কম চাহিদা এবং লিবিয়া ও নরওয়েতে তেলের উৎপাদন বৃদ্ধি ও পশ্চিম এশিয়ায় সংঘর্ষের আশঙ্কায় তেলের দাম হ্রাস পেয়েছে। 
  • Link to this news (আজ তক)