• দিল্লিতে এবারও প্রজাতন্ত্র দিবসে 'বাদ' বাংলার ট্যাবলো, কেন?
    আজ তক | ২৫ জানুয়ারি ২০২৪
  • রাত পোহালেই প্রজাতন্ত্র দিবস (Republic Day 2024)। ভারতের এই ঐতিহাসিক দিনটি পালনের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে। গণতন্ত্রের জয়গানে মাতবে গোটা দেশ। দিল্লির রাজপথে বিশেষ প্যারেড। ভারতের বিভিন্ন রাজ্য সেই প্যারেডে অংশ নেবে বিশেষ ট্যাবলো নিয়ে। কিন্তু বাদ পশ্চিমবঙ্গ। গণতন্ত্র দিবসের প্যারেডে ট্যাবলোতে বাদ দেওয়া হয়েছে দিল্লি ও পঞ্জাবকেও। 

    কেন্দ্রের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ

    অভিযোগ উঠছে, প্রজাতন্ত্র দিবসের প্যারেডে ট্যাবলো বাদ দিয়ে বাংলাকে বঞ্চনা করা হয়েছে। কেন্দ্র পক্ষপাতিত্ব করছে। একই সঙ্গে পক্ষপাতিত্বের অভিযোগ তুলেছে দিল্লি ও পঞ্জাবের AAP সরকারও। যদিও এই ধরনের অভিযোগকে ভিত্তিহীন বলে উড়িয়ে দিয়েছে কেন্দ্র।

    প্রতিটি রাজ্যের ট্যাবলোর থিমের প্রস্তাব পর্যালোচনা করা হয়েছে: কেন্দ্র

    কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে সংবাদ সংস্থা PTI-কে জানানো হয়েছে, প্রতিটি রাজ্যের ট্যাবলোর থিমের প্রস্তাব পর্যালোচনা করা হয়েছে। পর্যালোচনা করেছে কেন্দ্রের বিশেষজ্ঞ কমিটি। কোনও রকম পক্ষপাতিত্ব করা হয়নি।

    কেন্দ্রের থিমের সঙ্গে মিলছে না

    কেন বাদ পড়ল বাংলার ট্যাবলো? কেন্দ্রের এক সূত্রে সংবাদ সংস্থা পিটিআই-কে জানিয়েছে, গণতন্ত্র দিবসের ট্যাবলোর যে থিম পশ্চিমবঙ্গ সরকারের প্রস্তাব দিয়েছিল, তার সঙ্গে কেন্দ্রের থিমের সঙ্গে মিলছে না। নানা রাজ্য তাদের রুচি-সংস্কৃতির আদলে প্রজাতন্ত্র দিবসের ট্যাবলো সাজালেও মূল থিম নির্দিষ্ট করে প্রতিরক্ষা মন্ত্রক। এ বারের থিম ‘বিকশিত ভারত’। নবান্নের এক শীর্ষ কর্তা জানান, রাজ্যের কন্যাশ্রী প্রকল্প-সম্বলিত ট্যাবলোর মডেল পাঠানো হয়েছিল দিল্লিতে।  রাজ্যের প্রস্তাবিত ট্যাবলোর সজ্জা এবং অলঙ্করণ নিয়ে প্রজাতন্ত্র দিবসের আয়োজক, প্রতিরক্ষা মন্ত্রকের কর্তাদের সঙ্গে দু-দু’বার বৈঠকও হয় রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরের কর্তাদের। এর আগে ২০২০ ও ২০২২ সালেও বাংলার ট্যাবলো বাতিল হয়েছিল প্রজাতন্ত্র দিবসেের প্যারেডে।

    কার্যত একই কারণে বাদ পড়েছে পঞ্জাব ও দিল্লির ট্যাবলোও। বস্তুত, প্রজাতন্ত্র দিবসে রাজধানী দিল্লির রাজপথে কংগ্রেস শাসিত তেলঙ্গানা, জেএমএম শাসিত ঝাড়খণ্ড এবং ডিএমকে শাসিত তামিলনাড়ু ছাড়া বিরোধী শাসিত অন্য রাজ্যগুলির ট্যাবলো এবার দেখা যাবে না৷
  • Link to this news (আজ তক)