• সস্তায় ফ্রান্সে পড়াশোনা করতে চান? ভারতের পড়ুয়াদের জন্য বড় ঘোষণা মাক্রোঁর
    আজ তক | ২৬ জানুয়ারি ২০২৪
  • রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ শুক্রবার বলেছেন যে, ফ্রান্স দুই দেশের মধ্যে পড়াশোনা বা অ্যাকাডেমিক সম্পর্ক জোরদার করার একটি বড় প্রচেষ্টায় ২০৩০ সালের মধ্যে ৩০ হাজার ভারতীয় ছাত্রদের তার বিশ্ববিদ্যালয়গুলিতে স্বাগত জানানোর লক্ষ্য নিয়েছে। এই লক্ষ্যপূরণে ফ্রান্স প্রতিশ্রুতিবদ্ধ। ভারতীয় ছাত্রছাত্রীদের ফ্রান্সে উচ্চশিক্ষার জন্য অনেক সুযোগ-সুবিধা দেওয়া হবে বলে ম্যাক্রোঁ জানিয়েছেন। যাঁরা ফরাসি ভাষা জানেন না, তাঁরাও পড়তে পারবেন। ভাষা যাতে উচ্চশিক্ষায় বাধা না হয়ে দাঁড়ায়, সেই ব্যবস্থা করা হচ্ছে। 

    ফরাসি প্রেসিডেন্ট আরও জানিয়েছেন, প্রাক্তন ভারতীয় ছাত্রদের ভিসা প্রক্রিয়াও সহজ করে দেওয়া হবে। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বৃহস্পতিবার ভারতে এসেছেন মাক্রোঁ।  তিনি বলেছেন, 'সকলের জন্য ফ্রেঞ্চ, উন্নত ভবিষ্যতের জন্য ফ্রেঞ্চ' উদ্যোগের সঙ্গে পাবলিক স্কুলে ফরাসি ভাষা শেখার জন্য আমরা নতুন পথ চালু করছি।'

    আরও বিশদে তিনি বলেন, 'আমরা ফ্রেঞ্চ ভাষা শেখার জন্য নতুন কেন্দ্রগুলির সঙ্গে জোট ফ্র্যাঙ্কাইজের নেটওয়ার্ক তৈরি করছি। আমরা আন্তর্জাতিক ক্লাস তৈরি করছি। যারা ফ্রেঞ্চ বলতে পারেন না, তাঁরা আমাদের বিশ্ববিদ্যালয়ে শিখতে পারবেন।'

    উল্লেখ্য, ফরাসি সরকার ইতিমধ্যেই ভারতীয় ছাত্রদের জন্য ফ্রান্সে পড়াশোনা সহজ করার জন্য পদক্ষেপ নিয়েছে। ২০১৮ সালে, 'ক্যাম্পাস ফ্রান্স' নামে একটি প্রোগ্রাম চালু করা হয়েছে। ফ্রান্সে পড়তে ইচ্ছুক পড়ুয়াদের জন্য তথ্য এবং সহায়তা দেবে ওই পোগ্রাম। যা চালু হওয়ার পর থেকে ফ্রান্সে অধ্যয়নরত ভারতীয় ছাত্রদের সংখ্যা ২০ শতাংশ বেড়েছে।

    প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বৃহস্পতিবার রাষ্ট্রপতি ম্যাক্রোঁর ভারত সফরকে স্বাগত জানিয়েছেন। যার মধ্যে ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগদান অন্তর্ভুক্ত রয়েছে। 

    প্রজাতন্ত্র দিবস উপলক্ষে বৃহস্পতিবার ভারতে এসেছেন মাক্রোঁ। প্রথমে তিনি যান রাজস্থানে। জয়পুরের অন্যতম দ্রষ্টব্য অম্বর দুর্গ পরিদর্শন করেন। সেখান থেকে যান বিশ্বের অন্যতম প্রাচীন মানমন্দির জয়পুরের যন্তর মন্তরে। পরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক হয় তাঁর। গত জুলাই মাসে ফ্রান্সে গিয়েছিলেন মোদী। ফ্রান্সের জাতীয় দিবস তথা বাস্তিল দিবসের উদ্‌যাপন অনুষ্ঠানে তিনি ছিলেন বিশেষ অতিথি। তাররই ৭৫ তম প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসাবে ফরাসি প্রেসিডেন্টকে ভারতে আমন্ত্রণ জানানো হয়।

     
  • Link to this news (আজ তক)