• বিহারে সরকার পড়ে যাবে? পটনায় টানাপোড়েন, নীতীশের গতিবিধি 'সন্দেহজনক'
    আজ তক | ২৬ জানুয়ারি ২০২৪
  • বিহারের রাজনীতিতে ভূমিকম্প। জেডিইউ থেকে শুরু করে আরজেডি ও বিজেপি শিবির আলাদা আলাদা বৈঠক করছে। দিল্লি থেকে পাটনা পর্যন্ত ব্যস্ত নেতারা। বলা হচ্ছে যে জেডিইউ প্রধান নীতীশ কুমার মহাজোট ত্যাগ করার মেজাজে রয়েছেন এবং বিজেপি নেতৃত্বাধীন এনডিএ-তে ফিরতে পারেন। এর কারণও গণনা করা হচ্ছে। তবে স্বমহিমায় ব্যস্ত আরজেডি শিবির। চমকপ্রদ নেতা নীতীশ কুমারকেই চূড়ান্ত সিদ্ধান্ত নিতে হবে। আজ বিকেলের মধ্যে নিজের সিদ্ধান্ত জানাতে পারেন নীতীশ। আসলে এক সপ্তাহ ধরে বিহারে রাজনৈতিক অস্থিরতার খবর চলছিল। কিন্তু, জনননায়ক কার্পুরী ঠাকুরের জন্মবার্ষিকীর একদিন আগে বিজেপি মাস্টার স্ট্রোকে বিহারে রাজনৈতিক অস্থিরতা শুরু হয়। প্রবীণ সমাজতান্ত্রিক নেতা কর্পুরী ঠাকুরকে ভারতরত্ন দিয়ে সম্মানিত করার ঘোষণা করেছে কেন্দ্র। এরপর শুরু হয় কৃতিত্ব নেওয়ার রাজনীতি এবং তিন দল বিজেপি, আরজেডি ও জেডিইউর নেতারা পরস্পরের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন।

    পরের দিন, যখন JDU কর্পুরী ঠাকুরের ১০০তম জন্মবার্ষিকী উপলক্ষে নিজস্ব পৃথক কর্মসূচির আয়োজন করেছিল, তখন তারা সরাসরি বংশবাদের ওপর কথা বলেছিল। নীতীশ বলেছিলেন যে কর্পুরী ঠাকুর যেমন তাঁর পরিবারকে রাজনীতিতে এগিয়ে নেননি, তেমনি আমরাও আমাদের পরিবারকে রাজনীতি থেকে দূরে রাখি। আবার কেউ কেউ পরিবারকে এগিয়ে নিতে ব্যস্ত থাকেন। নীতীশের এই আক্রমণের নিশানা লালু প্রসাদ যাদবের পরিবার এবং কংগ্রেসে গান্ধী পরিবারের দিকেই ছিল বলে মনে করা হচ্ছে।

    'দিল্লি থেকে পাটনায় ঘন ঘন মিটিং' এরপর কী হল?

    লালু প্রসাদ যাদবের মেয়ে রোহিণী আচার্য নীতীশের নাম না নিয়েই পাল্টা আঘাত করলেন। রোহিণী পরপর তিনটি টুইট করেছেন এবং তিনটিতেই তিনি নীতীশকে তাঁর পরিবার থেকে, জনজীবনে খোঁচা দিয়েছেন। নীতীশ যখন তথ্যটি পেয়েছিলেন, তখন তিনি কঠোর মনোভাব দেখিয়েছিলেন। এরপর বিহারের রাজনীতিতে তোলপাড় শুরু হয়। বিজেপি তাদের রাজ্য নেতৃত্বকে দিল্লিতে তলব করেছে। রাজ্য সভাপতি সম্রাট চৌধুরী, রাজ্যসভার সাংসদ সুশীল মোদী এবং এলওপি বিজয় কুমার সিনহা এবং রাজ্যের অন্যান্য সিনিয়র নেতারা দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে আলোচনা করেছেন। অন্যদিকে, লালু প্রসাদ যাদব পাটনায় ঘনিষ্ঠ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন।

    'আজ বিকেলে সিদ্ধান্ত নিতে পারেন নীতীশ'

    আজ শুক্রবার বিহারের রাজনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর, বিকেলে জোট নিয়ে সিদ্ধান্ত নিতে পারেন নীতিশ কুমার। বিহার বিধানসভা ভেঙে দেওয়া নিয়েও জল্পনা বেড়েছে। এমনটা হলে লোকসভা নির্বাচনের সঙ্গে বিহারে বিধানসভা নির্বাচনও হতে পারে।

    'ম্যাজিক ফিগার অর্জনের চেষ্টায় লালু শিবির'

    বিশেষজ্ঞরা বলছেন, আরজেডি-র সঙ্গে জোটের চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন কেবল নীতীশ কুমার। আরজেডি কোনও মূল্যে জোট ভাঙতে চায় না। এই কারণেই দলটি যখন রোহিণী আচার্যের টুইটের কথা জানতে পারে, কয়েক ঘণ্টার মধ্যে তা মুছে ফেলা হয়। স্পিকার এবং রাজ্য নেতাদের সঙ্গে আলোচনা শুরু হয় এবং ড্যামেজ কন্ট্রোলের ব্যবস্থা নিয়েও আলোচনা হয়।

    'আজ দিল্লিতে শাহের সঙ্গে দেখা করবেন চিরাগ পাসোয়ান'

    একই সঙ্গে দিল্লিতে লাগাতার বৈঠক করছে বিজেপি হাইকমান্ড। নীতীশের এনডিএ-তে ফিরে আসার খবরের মধ্যে, বিজেপি তার সহযোগীদেরও বোঝানোর চেষ্টা শুরু করেছে। এর মধ্যে রয়েছে নীতীশের বিরোধী জীতন রাম মাঝি ও চিরাগ পাসোয়ানের নাম। আজ LJP (রাম বিলাস) নেতা চিরাগ পাসওয়ানকে দিল্লিতে ডাকা হয়েছে। সন্ধ্যায় অমিত শাহের সঙ্গে দেখা করবেন চিরাগ এবং বিহারের রাজনৈতিক পরিবেশ নিয়ে কথা বলতে পারেন। এর আগে পাটনায় মাঝির সঙ্গে দীর্ঘ বৈঠক করেন বিজেপি নেতা নিত্যানন্দ রাই।

    'বিজেপির কাছে দুটি বিকল্প'

    এর আগে জানানো হয়েছিল যে বিজেপি এখনও নীতীশ কুমারের কাছ থেকে কোনও আনুষ্ঠানিক বার্তা পায়নি। এই পরিস্থিতিতে বিজেপির সামনে দুটি বিকল্প রয়েছে। প্রথমত- বিধানসভা ভেঙে দেওয়া এবং লোকসভা নির্বাচনের সঙ্গে বিধানসভা নির্বাচন করা। দ্বিতীয়- মুখ্যমন্ত্রী পদে নীতীশ কুমারকে সমর্থন করা। কিন্তু স্থানীয় বিজেপি নেতারা নীতীশ কুমারকে মুখ্যমন্ত্রী রাখার পক্ষে নন। এ কারণে স্থানীয় নেতৃত্বকে আস্থায় নিয়েই যে কোনও সিদ্ধান্তে পৌঁছনোর চেষ্টা করছে হাইকমান্ড। বৃহস্পতিবার সন্ধ্যায় বিজেপি সভাপতি জেপি নাড্ডা, বিহারের ইনচার্জ বিনোদ তাওড়ে এবং অন্যান্য বিজেপি নেতারা অমিত শাহের বাড়িতে দেখা করতে এসেছিলেন।

    'নেতারা এনডিএ-তে যোগ দিতে অস্বীকার করছেন'

    তবে, বিজেপি সভাপতি সম্রাট চৌধুরী বলেছেন যে আসন্ন লোকসভা নির্বাচনের জন্য বিজেপির প্রস্তুতির সঙ্গে সম্পর্কিত এই বৈঠকগুলি হচ্ছে। জেডি(ইউ) মুখপাত্র কে সি ত্যাগী আলোচনার বিষয়টি অস্বীকার করে বলেছেন, ইন্ডিয়া ব্লক নিরাপদ। জোটে সব ঠিক আছে। আমাদের দল নিজেকে ইন্ডিয়া ব্লকের জনক মনে করে। আমরা রাহুল গান্ধী এবং দলের সভাপতি মল্লিকার্জুন খার্গকে তৃণমূল কংগ্রেস এবং আম আদমি পার্টির মতো মিত্রদের উদ্বেগগুলি সমাধান করতে বলেছি। আসলে, পশ্চিমবঙ্গে টিএমসি এবং পাঞ্জাবে এএপি একাই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার কথা বলছে।

    'নীতীশের জন্য মঞ্চ তৈরি'

    একই সময়ে, বিজেপির একটি মিত্র দাবি করেছে যে বিহারে মহাজোট সরকারের পতনের মঞ্চ তৈরি হয়েছে। বিহারে ভারতীয় উপদলের বৃহত্তম উপাদান RJD-এর সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পরে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ নীতিশ কুমারকে সমর্থন করবে এবং স্বাগত জানাবে। নীতীশ ২০২২ সালে বিজেপির সঙ্গে জোট ভেঙে আরজেডি নেতৃত্বাধীন মহাজোটে হাত মিলিয়েছিলেন।

    রিপোর্টার: রোহিত কুমার সিং
  • Link to this news (আজ তক)