• 'জ্ঞানবাপীতে হিন্দু মন্দির ছিল, বেসমেন্টে মূর্তিও মিলেছে', ASI সমীক্ষা রিপোর্টে প্রকাশ
    আজ তক | ২৬ জানুয়ারি ২০২৪
  • হিন্দু পক্ষের আইনজীবী বিষ্ণু শঙ্কর জৈন বারাণসীর জ্ঞানবাপী মসজিদ প্রাঙ্গণে এএসআই সমীক্ষার রিপোর্ট নিয়ে অনেক দাবি করেছেন। বৃহস্পতিবার, তিনি এএসআই-এর সমীক্ষা রিপোর্ট প্রকাশ করেছেন এবং বলেছেন যে রিপোর্টে জানা গিয়েছে যে আগে জ্ঞানবাপীতে একটি হিন্দু মন্দির ছিল। তিনি বলেন, 'জেলা জজের অনুলিপি বিভাগীয় কার্যালয় তাঁকে জ্ঞানবাপী মসজিদের এএসআই সমীক্ষার রিপোর্ট দিয়েছে। এই রিপোর্টের মোট পৃষ্ঠার সংখ্যা ৮৩৯।'

    বৃহস্পতিবার এই রিপোর্ট নিয়ে সাংবাদিক সম্মেলন করেন বিষ্ণু শঙ্কর। আসলে, আদালতের নির্দেশের পরে জ্ঞানবাপী কমপ্লেক্সের এএসআই সমীক্ষা চালানো হয়েছিল। ১৮ ডিসেম্বর এএসআই জেলা জজ আদালতে রিপোর্ট দাখিল করে। এর পরে, হিন্দু পক্ষ দাবি করেছিল যে সমীক্ষার রিপোর্ট কপি উভয় পক্ষের কাছে হস্তান্তর করা হবে। এ নিয়ে ২৪ জানুয়ারি বুধবার জেলা আদালত সব পক্ষকে সমীক্ষা রিপোর্ট দাখিলের নির্দেশ দেন। বিষ্ণু শঙ্কর জানান, জিপিআর সমীক্ষায় এএসআই বলেছে যে এখানে একটি বড় বড় হিন্দু মন্দির ছিল, বর্তমান কাঠামোর আগে একটি বড় হিন্দু মন্দির ছিল। এএসআই-এর মতে, বর্তমান কাঠামোর পশ্চিম দিকের প্রাচীরটি আগের একটি বড় হিন্দু মন্দিরের অংশ। এখানে একটি পূর্ব-বিদ্যমান কাঠামো রয়েছে, যা এটির উপরে নির্মিত হয়েছিল।

    হিন্দু পক্ষ আরও বলেছে যে মসজিদের জন্য স্তম্ভ এবং প্লাস্টার সামান্য পরিবর্তন করে পুনরায় ব্যবহার করা হয়েছে। হিন্দু মন্দিরের স্তম্ভগুলিকে সামান্য পরিবর্তন করে নতুন কাঠামোর জন্য ব্যবহার করা হয়েছিল। স্তম্ভের উপর খোদাই করা কারুকাজ মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল। এখানে ৩২টি শিলালিপি পাওয়া গিয়েছে, যা পুরনো হিন্দু মন্দিরের অন্তর্গত। দেবনাগরী গ্রন্থ, তেলেগু ও কন্নড়ের শিলালিপি পাওয়া গেছে। হিন্দু পক্ষের আইনজীবী বলেন, মহামুক্তি মণ্ডপ একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ শব্দ, যা এর শিলালিপিতে পাওয়া যায়। জরিপের সময়, একটি পাথরের শিলালিপি পাওয়া গেছে, যার ভাঙা অংশটি ইতিমধ্যেই এএসআইয়ের কাছে ছিল। আগের মন্দিরের স্তম্ভগুলো আবার ব্যবহার করা হয়েছে। বেসমেন্টে হিন্দু দেব-দেবীর মূর্তি পাওয়া গিয়েছে, যেগুলো বেসমেন্টের নীচে মাটি দিয়ে ভরা ছিল। এটি সম্পূর্ণরূপে স্পষ্ট যে পশ্চিম দেওয়ালটি হিন্দু মন্দিরের একটি অংশ। হিন্দু মন্দিরটি ১৭ শতকে ভেঙে ফেলা হয়েছিল এবং বর্তমান কাঠামোটি তার ধ্বংসপ্রাপ্ত ধ্বংসাবশেষ থেকে তৈরি করা হয়েছিল। মন্দিরের স্তম্ভগুলো উদ্ধার করা হয়েছে।

    আদালত রিপোর্টের হার্ড কপি হস্তান্তর করার নির্দেশ দিয়েছিল

    হিন্দু পক্ষের আইনজীবী আইনজীবী বিষ্ণু শঙ্কর জৈন ইমেলে রিপোর্টের একটি কপি পাঠানোর জন্য আবেদন করেছিলেন। যদিও এতে আপত্তি জানানো হয় ASI-র তরফে। তারা বলে যে রিপোর্ট ইমেলের মাধ্যমে পাঠানো হলে বিকৃত করা হতে পারে এবং রিপোর্টটি সাইবার জালিয়াতির শিকারও হতে পারে। অতএব, শুধুমাত্র তার হার্ড কপি দেওয়া উচিত। মুসলিম পক্ষও এ ব্যাপারে একমত হয়। এর পরে, জেলা বিচারক এএসআই-এর জ্ঞানবাপী সমীক্ষা রিপোর্টের হার্ড কপি দু'পক্ষকে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন।
  • Link to this news (আজ তক)