• 'এরা বাবরিতেই থামবে না, এবার জ্ঞানবাপী,' শোরগোল পাকিস্তানের
    আজ তক | ২৬ জানুয়ারি ২০২৪
  • অযোধ্যায় রাম মন্দির নির্মাণের পর থেকেই ভারতের ওপর ক্ষুব্ধ পাকিস্তান। ভারতে ইসলামিক প্রতিষ্ঠানগুলির নিরাপত্তা নিশ্চিত করতে জাতিসংঘকে (UN) অনুরোধ করেছে পাকিস্তান। বুধবার নিউইয়র্কে জাতিসঙ্ঘের সদর দফতরে এক বৈঠকে পাকিস্তানের রাষ্ট্রদূত মুনির আকরাম এ দাবি জানান। ওআইসির সদস্য দেশগুলোর মধ্যে এই বৈঠক হয়।

    এর আগে অযোধ্যায় রাম লালার 'প্রাণ প্রতিষ্ঠা' অনুষ্ঠানের পর পাকিস্তানের বিদেশমন্ত্রক তীব্র নিন্দা জানিয়ে বিবৃতি জারি করেছিল। বিবৃতিতে, পাকিস্তান বলেছিল যে ১৯৯২ সালের ৬ ডিসেম্বর উন্মত্ত জনতা শতাব্দী প্রাচীন মসজিদটি ভেঙে দিয়েছে। এটা নিন্দনীয় যে, শুধু ভারতের সবচেয়ে বড় আদালত এই ঘটনার জন্য দায়ীদের মুক্ত করেনি। একই জায়গায় রাম মন্দির নির্মাণেরও অনুমোদন দেওয়া হয়েছে।

    জাতিসংঘের কাছে এই দাবি জানিয়েছে পাকিস্তান
    পাকিস্তানি সংবাদ ওয়েবসাইট 'দ্য ডন' অনুসারে, মুনির আকরাম জাতিসংঘের সভ্যতার জোটের উচ্চপদস্থ কর্মকর্তা মিগুয়েল অ্যাঞ্জেল মোরাটিনোসকে উদ্দেশ্য করে একটি চিঠি লিখেছেন। এই চিঠিতে লেখা হয়েছে, পাকিস্তান ভারতের অযোধ্যায় ভেঙে ফেলা বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির নির্মাণ ও পবিত্র করার তীব্র নিন্দা করে। এই প্রবণতা ভারতীয় মুসলমানদের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক কল্যাণের পাশাপাশি এই অঞ্চলে সম্প্রীতি ও শান্তির জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করেছে।

    পাকিস্তানের দূত তার চিঠিতে জোর দিয়ে বলেছেন যে, ভারতে ইসলাম সম্পর্কিত ঐতিহ্যবাহী স্থানগুলির সুরক্ষা নিশ্চিত করতে হস্তক্ষেপ করার জরুরি প্রয়োজন রয়েছে। মুনির আকরাম আরও লিখেছেন, ভারতের মুসলিম ধর্মীয় স্থানগুলোর নিরাপত্তার জন্য আপনার আশু হস্তক্ষেপের দাবিতে আমি এই চিঠি লিখছি। ইসলামের সঙ্গে যুক্ত ঐতিহ্যবাহী স্থানগুলোকে রক্ষা করতে এবং ভারতের ধর্মীয় ও সাংস্কৃতিক সংখ্যালঘুদের অধিকার রক্ষায় জাতিসংঘের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করা উচিত।

    পাকিস্তানের রাষ্ট্রদূত মুনির আকরাম আরও লিখেছেন যে, অযোধ্যায় রাম মন্দিরের পবিত্রতা ধর্মীয় বৈষম্য এবং ভারতে মসজিদ ধ্বংস করার প্রচেষ্টার দিকে ইঙ্গিত করে। বিষয়টি বাবরি মসজিদকে ছাড়িয়ে গেছে। ভারতের অন্যান্য মসজিদও একই ধরনের হুমকির সম্মুখীন। মুনির আকরাম আরও বলেছেন, "দুঃখজনকভাবে, এটি একটি বিচ্ছিন্ন ঘটনা নয়। কারণ বারাণসীর জ্ঞানভাপি মসজিদ এবং মথুরার শাহী ইদগাহ মসজিদ সহ অন্যান্য মসজিদগুলিও অপবিত্রতা ও ধ্বংসের হুমকির সম্মুখীন হয়েছে৷

     
  • Link to this news (আজ তক)