• সোমবার থেকে রোদ ঝলমল, বৃষ্টির পূর্বাভাস একটি জেলায়, শীত আর কত দিন?
    আজ তক | ২৬ জানুয়ারি ২০২৪
  • এবার শীতে বৃষ্টি আর পিছু ছাড়তে চাইছে না রাজ্যের। সকালে ঘোর কুয়াশা আর বেলায় মেঘলা, এই চলছে টানা। তবে কাল-পরশু দুপুরের দিকে রোদের দেখা মিলেছে। কিন্তু এই রোদ ঝলমলে শীতের আমেজ নিয়ে ফের সন্দেহ দেখা দিচ্ছে আবহাওয়া দফতরের পূর্বাভাসে। দফতর জানাচ্ছে, তাপমাত্রা কিছুটা বাড়বে। জাঁকিয়ে শীত অনুভূত না হলেও শীতের আমেজ থাকবে ভালই। তবে ৩১ জানুয়ারি, অর্থাৎ বুধবার পর্যন্ত বৃষ্টি হবে দার্জিলিংয়ে। 

    সোমবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণবঙ্গে মনোরম পরিবেশ বজায় থাকবে।  হালকা থেকে মাঝারি কুয়াশা কলকাতা-সহ সব জেলাতে। বেলায় পরিষ্কার আকাশ। তবে দক্ষিণবঙ্গেও মঙ্গলবার থেকে ফের আবহাওয়া বদলে যেতে পারে। অন্যদিকে আগামী ৪৮ ঘণ্টায় দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায় হালকা তুষারপাতের খুব সামান্য সম্ভাবনা। তবে হালকা বৃষ্টি হবে দার্জিলিং ও কালিম্পংয়ের পার্বত্য এলাকায়। 

    এদিকে, হাড় কাঁপানি শীতে কাঁপছে দার্জিলিং থেকে গ্যাংটক। সেই সঙ্গে হাড়-হিম উত্তরবঙ্গের অন্যান্য জেলাও। হিমশীতল শীত, সঙ্গে জোলো ও আবহাওয়া চোখে মুখে যেন কেউ বরফ শীতল জলের ঝাপটা ছড়িয়ে দিচ্ছে বাইরে বেরোলেই। বৃহস্পতিবারই মরশুমের শীতলতম দিন হিসেবে রেকর্ড হয়েছে উত্তরবঙ্গের তাপমাত্রা। পশ্চিমী ঝঞ্ঝা এই মুহূর্তে এই এলাকায় অবস্থান করছে। ফলে ঠান্ডার প্রকোপ এখনই কমছে না।

    সেইসঙ্গে, সর্বনিম্ন তাপমাত্রা ১৩/ ১৪ ডিগ্রির কাছাকাছিই থাকবে কলকাতায়। শুক্রবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩.৭ ডিগ্রি সেলসিয়াস। এই মুহূর্তে রাজস্থান ও কর্নাটকে দুটি ঘূর্ণাবর্ত রয়েছে। একটি অক্ষরেখা রয়েছে কর্ণাটক থেকে উড়িষ্যা পর্যন্ত যা তেলেঙ্গানার উপর দিয়ে রয়েছে।  উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকেছে। আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে ২৭ জানুয়ারি শনিবার।

     
  • Link to this news (আজ তক)