• 'বকেয়া না দিলে...,' কেন্দ্রকে চরম সময়সীমা বেঁধে দিলে মমতা
    আজ তক | ২৭ জানুয়ারি ২০২৪
  • বাংলার বকেয়া টাকা নিয়ে এবার বড় আন্দোলনের হুঁশিয়ারি দিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার বকেয়া টাকা মেটাতে ৭ দিনের সময় বেঁধে দিলেন তিনি। শুক্রবার রাজভবনের অনুষ্ঠানে গিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দিয়েছেন, আগামী সাত দিনের মধ্যে কেন্দ্র টাকা না দিলে বৃহত্তর আন্দোলনে নামবে তিনি।

    প্রতি বছরের মতো এবারও, রাজভবনে চা-চক্রের আয়োজন করা হয়েছিল। বিশিষ্ট ব্যক্তিদের প্রজাতন্ত্র দিবসের শুভেচ্ছা জানান রাজ্যপাল সিভি আনন্দ বোস। সেখানেই হাজির ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। সঙ্গে ছিলেন মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব-সহ রাজ্যে প্রশাসনের পদস্থ আধিকারিকরাও। 

    ইতিমধ্যেই এই নিয়ে রাজ্যের সঙ্গে কেন্দ্রের বৈঠক হয়ে গিয়েছে দিল্লিতে। সেক্ষেত্রে সূত্রের খবর, রাজ্যের থেকে যে যে ব্যাখ্যা চাওয়া হয়েছিল, তাও ইতিমধ্যেই কেন্দ্রকে জানানো হয়ে গিয়েছে। কিন্তু এখনও পর্যন্ত কেন্দ্রের তরফে বকেয়া টাকা ছাড়া হয়নি বাংলার জন্য। এরপর আজ রাজভবনে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এরপর কেন্দ্রীয় প্রকল্পের টাকা না দেওয়া হলে বৃহত্তর আন্দোলন হবে।

    সেই অনুষ্ঠানেই মুখ্যমন্ত্রী বলেন, 'আর ৭ দিন দেখা হবে। কেন্দ্র-রাজ্য সচিব পর্যায়ের বৈঠক হয়ে গিয়েছে। তারমধ্যে একশো দিনের টাকা না ছাড়লে বৃহত্তর আন্দোলনে নামবে তৃণমূল'। যদিও বিজেপি নেতা শমীক ভট্টাচার্যের কটাক্ষ করেছেন, 'এত কষ্ট করার কিছু নেই। হিসেবটা দিয়ে দিলেই তো টাকা চলে আসবে। এমনকী হিসেব দেওয়ার পরও যদি কেন্দ্র টাকা না দেয়, তাহলে তাঁরাও আন্দোলনে শামিল হবেন বলে জানিয়েছেন। যদিও সিপিএম নেতা সুজন চক্রবর্তীর দাবি, সেটিং করাই আছে। ভোটের আগেই টাকা ছেড়ে দেবে। যাতে মমতা বন্দ্যোপাধ্য়ায় বলতে পারে, আমি দাবি করে আদায় করতে পেরেছি। কটাক্ষ তাঁরও।

    এর আগে, গত বছরের ডিসেম্বরে বকেয়া আদায়ে লক্ষ্যে দিল্লিতে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। রাজ্যসভা ও লোকসভা মিলিয়ে ১০ তৃণমূল সাংসদকে নিয়ে বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রীর সঙ্গে। সেই বৈঠক শেষে মুখ্যমন্ত্রী বলেছিলেন, 'প্রধানমন্ত্রী আমাদের কথা মনযোগ দিয়ে শুনেছেন প্রধানমন্ত্রী।  বলেছেন, অফিসারদের নিয়ে একটা জয়েন্ট মিটিং করবেন। যাতে সমাধানসূত্র বের হয়'। 

     
  • Link to this news (আজ তক)