• বিজেপি ২০২৫ সাল পর্যন্ত নীতীশকে মুখ্যমন্ত্রী রাখতে চায়? সবচেয়ে বড় কারণ এটাই 
    আজ তক | ২৭ জানুয়ারি ২০২৪
  • বিহারে রাজনৈতিক পরিবর্তন নিয়ে আলোড়ন চলছে। আজ নেতাদের নিয়ে বৈঠক ডেকেছেন নীতীশ কুমার। সূত্রের খবর, এই বৈঠকে বিধানসভা দলের বৈঠক ডাকার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব ২০২৫ সাল পর্যন্ত নীতীশ কুমারকে মুখ্যমন্ত্রী হিসেবে রাখতে চায় যার অনেক কারণ রয়েছে।

    লোকসভা নির্বাচন নিয়ে আজ বৈঠক ডেকেছে বিহার বিজেপি। বিহার বিজেপির ওয়ার্কিং কমিটির বৈঠক আজ বিকেল ৪টায় পাটনা অফিসে অনুষ্ঠিত হবে। এতে সব সাংসদ ও বিধায়ককেও আমন্ত্রণ জানানো হয়েছে। বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক এবং বিহারের ইনচার্জ বিনোদ তাওড়েও এই বৈঠকে উপস্থিত থাকবেন। 

    কেন নীতীশকে মুখ্যমন্ত্রী রাখতে চায় বিজেপি?
    এই বৈঠকে বিজেপি লোকসভা নির্বাচনের প্রস্তুতির পাশাপাশি বিহারের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করবে। বিজেপি রাজ্যে লোকসভা নির্বাচনের পাশাপাশি বিধানসভা নির্বাচন করার ধারণা প্রত্যাখ্যান করেছে এমন অনেক কারণ রয়েছে। বিজেপি বিশ্বাস করে যে লোকসভা নির্বাচনের সাথে বিধানসভা নির্বাচন হওয়ার কারণে, লালু-তেজস্বীর মতো অন্যান্য কারণগুলি প্রাধান্য পাবে। যা দলের ক্ষতির কারণ হতে পারে। 

    অন্যদিকে, আবারও নীতীশ কুমারের সঙ্গে হাত মেলার সম্ভাবনায় অনেক বিজেপি কর্মী খুশি নন বলেও শোনা যাচ্ছে। তাঁরা লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদীকে জয়ী করার জন্য কাজ করতে পারে কিন্তু বিধানসভা নির্বাচনে নীতীশের পক্ষে খুব কমই কাজ করবে। তাই বিজেপি ২০২৫ সালের শেষের দিকের বিধানসভা নির্বাচন পর্যন্ত নীতীশ কুমারকে মুখ্যমন্ত্রী হিসেবে রাখতে রাজি হয়েছে। বিধানসভা ভেঙে দিয়ে লোকসভার সঙ্গে বিধানসভা নির্বাচন করার ভাবনা এই কারণে খারিজ হয়ে যায়। 

    বিজেপি ২০২৫ সালের নির্বাচনেও লাভের আশা করছে। লোকসভা নির্বাচনের সময় পিছিয়ে পড়া শ্রেণীর জন্য বিজেপি যে কাজ করেছে তাতে জোর দেবে। বিজেপি নেতাদের জেডিইউ-র সঙ্গে জোট নিয়ে বিবৃতি না দিতে বলা হবে। কর্পুরী ঠাকুরকে ভারতরত্ন প্রদান করে এবং অন্যান্য ইস্যুতে বিজেপি অত্যন্ত পিছিয়ে পড়া মানুষের মধ্যে তার ভোটব্যাঙ্ককে শক্তিশালী করেছে। বিজেপি এটাকে এগিয়ে নিয়ে যাবে। দলীয় নেতারা মনে করেন, তিনি লাভ-কুশ সমীকরণও সমাধান করেছেন। উপেন্দ্র কুশওয়াহা এবং নীতীশ কুমারের একত্রিত হওয়া এটিকে শক্তিশালী করবে এবং বিজেপি জোট ২০২৫ সালের বিধানসভা নির্বাচনে  সুবিধা পাবে।

     
  • Link to this news (আজ তক)