• বাংলায় রাহুলের 'ন্যায় যাত্রা'য় গোলমালের আশঙ্কা, মমতাকে চিঠি খাড়গের
    আজ তক | ২৭ জানুয়ারি ২০২৪
  • পশ্চিমবঙ্গে তৃণমূলের তরফে বিতর্কের মধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি লিখেছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে। রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রা বর্তমানে আড়াই দিনের বিরতিতে রয়েছে এবং ২৮ জানুয়ারি দুপুর ২টোয় জলপাইগুড়িতে আবার শুরু হবে। কংগ্রেসের মুখপাত্র জয়রাম রমেশ জানিয়েছেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে লেখা চিঠিতে রাহুলের 'ন্যায় যাত্রা'-র নিরাপত্তা নিশ্চিত করার অনুরোধ করেছেন খাড়গে। তিনি এই যাত্রা চলার সময় সমাজ বিরোধীদের থেকে গোলমালের আশঙ্কা প্রকাশও করেছেন।

    কংগ্রেস মুখপাত্র জয়রাম রমেশ একটি সাংবাদিক সম্মেলনে জানিয়েছেন যে যাত্রা জলপাইগুড়ি থেকে শুরু হবে এবং শিলিগুড়ি যাবে, যেখানে পদযাত্রার পরে রাহুল গান্ধী ভাষণ দেবেন। এর পরে, যাত্রাটি ২৮ জানুয়ারি উত্তর দিনাজপুরে পৌঁছবে এবং রাত্রি বিশ্রামের পর পরের দিন ২৯ জানুয়ারি বিহারে প্রবেশ করবে। কংগ্রেস মুখপাত্র বলেছেন যে ২৯-৩০ জানুয়ারি বিহারে যাত্রা অনুষ্ঠিত হবে।

    যাত্রার দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে পশ্চিমবঙ্গে

    জয়রাম রমেশ জানান, যাত্রা বিহারের আরারিয়ায় প্রবেশ করবে এবং প্রতিদিন চার-পাঁচ কিলোমিটার যাত্রা করা হবে। এরপর ৩০ জানুয়ারি পশ্চিমবঙ্গে ফের প্রবেশ করবে যাত্রা। এই সময়ে রাহুল গান্ধীর ন্যায় যাত্রা মালদা, বীরভূম এবং মুর্শিদাবাদে যাবে। বাংলায় দ্বিতীয় পর্বের পর যাত্রা যাবে ঝাড়খণ্ডে।

    মমতা বন্দ্যোপাধ্যায় নিজেকে ইন্ডিয়া জোট থেকে সরিয়ে নিয়েছেন। বাংলায় তিনি কংগ্রেসের সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে আলোচনাও বন্ধ করে দিয়েছেন। আসাম থেকে অনেক অসুবিধার পরে, যাত্রাটি পশ্চিমবঙ্গে পৌঁছেছিল, যেখানে মমতা বন্দ্যোপাধ্যায় এবং তাঁর দলের নেতারা দাবি করেছিলেন যে এই বিষয়ে তাঁদের আগে থেকে জানানো হয়নি। মমতা বন্দ্যোপাধ্যায়ও বলেছেন, রাজ্য সরকারকে যাত্রার বিষয়ে কিছু জানানো হয়নি।

    ন্যায় যাত্রা পৌঁছনোর আগেই বিহারে বিতর্কও শুরু হয়েছে, যেখানে মুখ্যমন্ত্রী নীতীশ কুমার একটি মোর্চা খুলেছেন এবং পক্ষ পরিবর্তনের পথ প্রায় ঠিক করেছেন। রাজ্যে রাজনৈতিক অস্থিরতার মধ্যে, ইন্ডিয়া অ্যালায়েন্সের জন্য বড় ধাক্কার পাশাপাশি কংগ্রেসের জন্য বড় সমস্যা দেখা দিয়েছে। যেমন, নীতীশ কুমারের সাম্প্রতিক পদক্ষেপ থেকে এটা স্পষ্ট যে তিনি রাহুল গান্ধীর সফরে অংশ নেবেন না। রাজ্যে কংগ্রেস দল দুটি ভাগে বিভক্ত হওয়ার আশঙ্কা রয়েছে, যেখানে মনে করা হচ্ছে যে কিছু বিধায়ক ইতিমধ্যেই এর জন্য প্রস্তুতি নিয়েছেন।
  • Link to this news (আজ তক)