• রামভক্তদের জন্য রেলের উপহার, এই সব স্টেশন থেকে অযোধ্যা পর্যন্ত স্পেশাল ট্রেন
    আজ তক | ২৭ জানুয়ারি ২০২৪
  • Ayodhya Aastha Special Trains: অযোধ্যার রাম মন্দিরে মূর্তি প্রতিষ্ঠার পর থেকেই রামলালার দর্শন করতে মন্দিরে ছুটে আসছেন বিপুল সংখ্যক ভক্ত। অযোধ্যার রাম মন্দিরে বিপুল ভিড়ের পরিপ্রেক্ষিতে, ভারতীয় রেলওয়ে বেশ কয়েকটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল থেকে অযোধ্যাগামী আস্থা ট্রেন চালু করেছে। এবং পরিষেবাটি বাড়ছে। 

    রেল মন্ত্রকের একটি সূত্র জানিয়েছে যে, নতুন প্রস্তাবের অধীনে, আস্থা ট্রেনগুলি ১ ফেব্রুয়ারি থেকে চালানো হবে। প্রথম দুই দিনে প্রায় ৫ লাখ মানুষ রাম মন্দির দর্শন করেছেন। এই ট্রেনটি হবে স্লিপার কোচ শুধুমাত্র ট্রেন, সব কোচই হবে নন এসি এবং স্লিপার। সূত্রের খবর, টিকিটের মূল্যে নিরামিষ খাবার, কম্বল ও বালিশ দেওয়া হবে।

    কিছু গন্তব্য শুরু হবে হরিদ্বার-অযোধ্যা, পুরী-অযোধ্যা। হাওড়া-সহ বিভিন্ন রাজ্যের গুরুত্বপূর্ণ স্টেশন থেকে এই ট্রেন ছাড়বে। সাধারণ মানুষ যাতে অযোধ্যায় রাম মন্দির দর্শনে যেতে পারেন, তার জন্যই এই ব্যবস্থা। মধ্যপ্রদেশ ইন্দোর-অযোধ্যা-ইন্দোর বিনা-অযোধ্যা ভোপাল-অযোধ্যা জবলপুর-অযোধ্যা আস্থা স্পেশাল দিল্লির সমস্ত বড় স্টেশন থেকে চলবে নতুন দিল্লি আনন্দ বিহার নিজামুদ্দিন পুরাতন দিল্লি রেলওয়ে স্টেশন মহারাষ্ট্র মুম্বাই-অযোধ্যা নাগপুর-অযোধ্যা পুনে-অযোধ্যা ওয়ার্ধা-অযোধ্যা। 

    তেলেঙ্গানা সেকেন্দ্রাবাদ কাঞ্জিপেঠ হায়দ্রাবাদ উত্তর পূর্ব থেকে ৫ রুট - আসাম/গুয়াহাটি গোয়া ১ ট্রেন গুজরাট উধনা-অযোধ্যা-উধনা মহেসানা - সালারপুর - মহেসানা ভাপি-অযোধ্যা-ভাপি ভাদোদরা-অযোধ্যা-ভদোদরা পালানপুর - সালারপুর - পালানপুর বালসাদপুর-সালারপুর - সবরমতী।

    উল্লেখ্য, রাম মন্দিরকে কেন্দ্র করে অযোধ্যায় পর্যটন কেন্দ্র গড়ে উঠতে চলেছে। রাম মন্দির দর্শন করতে দেশের পাশাপাশি বিদেশেরও বহু মানুষ আসবেন বলে আশাবাদী সরকার। তাই রাম মন্দির উদ্বোধনের আগেই নতুন করে গড়ে তোলা হয়েছে অযোধ্যা রেলস্টেশন ও অযোধ্যা বিমানবন্দর। অযোধ্যা বিমানবন্দরের আসলে আগে বিমানঘাঁটি ছিল। নাম ছিল, ‘মর্যাদা পুরুষোত্তম শ্রীরাম অযোধ্যা আন্তর্জাতিক বিমানবন্দর’। এখন সেটিকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করা হয়েছে এবং নতুন নাম দেওয়া হয়েছে ‘মহর্ষি বাল্মীকি আন্তর্জাতিক বিমানবন্দর অযোধ্যাধাম’। চলতি মাসে বিমান পরিষেবাও শুরু হয়ে গিয়েছে। 

     
  • Link to this news (আজ তক)