• শিক্ষকদের স্কুলে ঢোকার সময় বদল, মাধ্যমিকের পরীক্ষার আগে নির্দেশিকা
    আজ তক | ২৮ জানুয়ারি ২০২৪
  • পরীক্ষার সময়সীমা এগিয়ে এসেছে। শিক্ষক-শিক্ষিকাদের আগে ঢুকতে হবে স্কুলে। পর্ষদের নতুন নির্দেশিকা অনুযায়ী, পরীক্ষা শুরুর ২ ঘণ্টা আগে স্কুলে ঢুকতে হবে শিক্ষক শিক্ষিকাদের। মধ্য শিক্ষা পর্ষদ নির্দেশিকা জারি করেছে, সকাল ৮ টার মধ্যেই শিক্ষক শিক্ষিকাদের স্কুলে ঢুকতে হবে। পরীক্ষাকেন্দ্রে সকাল সাড়ে আটটার পর থেকে প্রবেশ করবেন ছাত্রছাত্রীরা। জেলায় জেলায় এই নির্দেশিকা পাঠানো হয়েছে। নির্ধারিত সময়ের পর দেরি করে শিক্ষক শিক্ষিকারা স্কুলে ঢুকলে তার রিপোর্ট পাঠাতে হবে পর্ষদকে। 

    কন্ট্রোল রুম চালু করেছে মধ্যশিক্ষা পর্ষদ। তারা জানিয়েছে, ২৬ জানুয়ারি সকাল ১১ টা থেকেই পর্ষদের কন্ট্রোল রুম চালু করা হয়েছে। ২৪ ঘণ্টা চালু থাকবে কন্ট্রোল রুম। কন্ট্রোল রুমের নম্বর- ০৩৩ ২৩৫৯-২২৭৭ এবং ০৩৩- ২৩২১-৩৮৪৪। কলকাতার পাশাপাশি বিভিন্ন জেলাওয়াড়ি ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম চালু করেছে পর্ষদ। উত্তরবঙ্গের কন্ট্রোল রুম- ৯১৪৭১৩৫৭৪৮। বর্ধমানের কন্ট্রোল রুমের নম্বর- ৯১৪৭১৩৫৭৪৭। মেদিনীপুরের কন্ট্রোল রুমের নম্বর- ৯১৪৭১৩৫৭৫২।  পরীক্ষা সংক্রান্ত যে কোনও সমস্যা নিয়ে ফোন করবেন ছাত্রছাত্রীরা।

    এবার মাধ্যমিক পরীক্ষার সময়সীমা এগিয়ে এনেছে মধ্যশিক্ষা পর্ষদ। সকাল ৯টা ৪৫ মিনিট থেকে দুপুর ১ টা পর্যন্ত চলবে পরীক্ষা। সকাল ১১টা ৪৫ মিনিটের বদলে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে ৯টা ৪৫ মিনিটে।
    মাধ্যমিক পরীক্ষা শুরু হবে আগামী ২ ফেব্রুয়ারি। চলবে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত। রুটিনের কোনও বদল ঘটেনি। দুটি পরীক্ষার সময়ই বদলে গিয়েছে। 

    আগামী ১৬ ফেব্রুয়ারি উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু হবে। চলবে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। উচ্চমাধ্যমিক পরীক্ষারও সময় এগিয়ে আনা হয়েছে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি অপরিবর্তিত রাখা হয়েছে। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ নির্দেশিকা জারি করেছে,  দুপুর ১২ টার পরিবর্তে সকাল ৯টা ৪৫ মিনিট থেকে শুরু হবে পরীক্ষা। সংসদ নির্দেশিকা দিয়ে জানিয়েছে, উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় এগিয়ে আনা হয়েছে। স্কুলগুলি একাদশ শ্রেণির ছাত্র-ছাত্রীদের পরীক্ষাও নিতে পারবে। সেই সময়- দুপুর দুটো থেকে বিকেল ৫টা ১৫ মিনিট পর্যন্ত। উচ্চ মাধ্যমিক পরীক্ষার সঙ্গে সঙ্গে নেওয়া যাবে স্কুলের পরীক্ষাও। ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য একাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের বার্ষিক পরীক্ষাও নেওয়া যেতে পারে বলে নির্দেশিকা দিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। 
  • Link to this news (আজ তক)