• আয়কর ঊর্ধ্বসীমায় বদল হচ্ছে? লোকসভার মুখে বাজেটে যে যে চমকের আশা
    আজ তক | ২৯ জানুয়ারি ২০২৪
  • Union Budget 2024 Expectations: নির্মলা সীতারামন টানা ষষ্ঠবারের মতো কেন্দ্রীয় বাজেট  পেশ করতে চলেছেন বৃহস্পতিবার। অর্থমন্ত্রী ১ ফেব্রুয়ারি, ২০২৪-এ এই মাইলফলক অর্জন করবেন। পরিকাঠামো থেকে প্রতিরক্ষা খাত সবকিছুর জন্য এই বাজেটে বড় ঘোষণা হতে পারে। এর বাইরে নির্মলা সীতারামন বাজেটে মধ্যবিত্ত ও শ্রমজীবী মানুষের জন্য বিশেষ কিছু ঘোষণা করতে পারেন বলে আশা করা হচ্ছে।

    সাধারণ মানুষের জন্য সবচেয়ে বড় উদ্বেগের বিষয় হল কর্মসংস্থান। বেকারত্ব নিয়ে উদ্বেগের মুখোমুখি মধ্যবিত্তরা অধীর আগ্রহে সেইসব নীতি ও পরিকল্পনার  জন্য অপেক্ষা করছে যা আরও কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পারে। নির্বাচনকে সামনে রেখে অন্তর্বর্তী বাজেটে চাকরির সুযোগ বাড়বে বলে আশা করা হচ্ছে। মধ্যবিত্তের জন্য কর ছাড়, সাশ্রয়ী আবাসন, মুদ্রাস্ফীতি থেকে ত্রাণ এবং গৃহঋণের সুদের হার কমানোর মতো বিষয়গুলি ঘোষণারও সম্ভাবনা রয়েছে।

    কর্মসংস্থান প্রকল্পের সম্প্রসারণ
    এটা প্রত্যাশিত যে ভারত সরকার স্ব-নির্ভর ভারত কর্মসংস্থান স্কিম (ABRY) প্রসারিত করতে পারে, যা কোম্পানিগুলিকে ভর্তুকি প্রদান করে। এতে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এই প্রকল্পটি ২০২৪ সালের মার্চের মধ্যে শেষ হতে চলেছে। পাশাপাশি, গ্রামীণ কর্মসংস্থান প্রকল্পের অধীনে NREGS-এর বাজেটও বাড়ানো যেতে পারে। এর পাশাপাশি রেল, প্রতিরক্ষা এবং পরিকাঠামোর মতো খাতে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির জন্য কিছু বিশেষ ঘোষণাও করা হতে পারে।

    আয়কর ছাড়ের প্রত্যাশা
    মধ্যবিত্তের জন্য করের বোঝা কমাতে কেন্দ্রীয় সরকারও এই বাজেটে আয়কর ছাড় ঘোষণা করতে পারে। আশা করা হচ্ছে যে আয়করের ধারা 80C-এর অধীনে ছাড়ের সুযোগ বার্ষিক  ১.৫ লক্ষ টাকার বেশি বাড়ানো যেতে পারে। এটি করা হলে পিপিএফ এবং বিমার অধীনে প্রদত্ত কর ছাড় বাড়বে, যার ফলে  সরাসরি মধ্যবিত্ত এবং বেতনভোগী কর্মচারীরা উপকৃত হবে।

    বিমাকে GST থেকে ছাড় দেওয়া হয়েছে
    ২০২৪ সালের বাজেটে বিমা সংক্রান্ত ছাড়ও ঘোষণা করা হতে পারে। আশা করা হচ্ছে যে আসন্ন বাজেটে অর্থমন্ত্রী বিমা নীতিগুলিকে GST থেকে ছাড় দেবেন, যা বিমা প্রিমিয়াম কমিয়ে দেবে। অব্যাহতি পেলে বিমার সংখ্যাও বাড়বে এবং অর্থনীতির উন্নতি হবে।
  • Link to this news (আজ তক)