• লোকসভা ভোটের আগেই রাজ্যসভার ৫৬ আসনে ভোট, বাংলার ক'টি?
    আজ তক | ২৯ জানুয়ারি ২০২৪
  • আগামী ২৭ ফেব্রুয়ারি ৫৬টি রাজ্যসভা আসনের জন্য নির্বাচন। সোমবার ১৫টি রাজ্যে নির্বাচনের সূচি প্রকাশ করল নির্বাচন কমিশন (ECI)। বাংলা থেকে রাজ্যসভার মোট ৫টি আসনে নির্বাচন হবে। এই আসনের বর্তমান সদস্যদের মেয়াদ আগামী ২ এপ্রিল ২০২৪-এ শেষ হতে চলেছে। 

    আগামী ১৫ ফেব্রুয়ারি মনোনয়ন পত্র দাখিলের শেষ তারিখ। নির্বাচনের সময়ও জানিয়েছে নির্বাচন কমিশন। সকাল ৯টা থেকে বিকেল ৪টার মধ্যে ভোটগ্রহণ হবে। একই দিনে ভোট গণনা। 

    উত্তরপ্রদেশে আসন সংখ্যা সবচেয়ে বেশি। সেখানে ১০টি আসন। এরপরেই রয়েছে বিহার এবং মহারাষ্ট্র। বিহার ও মহারাষ্ট্রে ছয়টি করে রাজ্যসভার আসন রয়েছে। 

    এরপরেই রয়েছে পশ্চিমবঙ্গ এবং মধ্যপ্রদেশ। দুই রাজ্যেই উচ্চকক্ষে ৫টি করে আসন রয়েছে। তারপরে রয়েছে কর্ণাটক। সেখানে ৪টি আসন রয়েছে। তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, ওড়িশা ও রাজস্থানে ৩টি করে আসন রয়েছে। ছত্তিশগড়, হরিয়ানা, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডের রাজ্যসভা ১টি করে আসন রয়েছে।

    পশ্চিমবঙ্গ থেকে যাঁদের রাজ্যসভার সদস্যপদের মেয়াদ শেষ হবে, তাঁদের মধ্যে ৪ জনই তৃণমূলের। তাঁরা হলেন আবির বিশ্বাস, নাদিমুল হক ও শান্তনু সেন। অন্য়দিকে কংগ্রেসের রাজ্যসভার সাংসদ অভিষেক সিংভীরও সদস্যপদ ২ এপ্রিল ২০২৪-এ শেষ হতে চলেছে।

    রাজ্যসভা নির্বাচন ২০২৪: গুরুত্বপূর্ণ তারিখ 
    ১. বিজ্ঞপ্তি জারি: ৮ ফেব্রুয়ারি, ২০২৪ (বৃহস্পতিবার)

    ২. মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ: ১৫ ফেব্রুয়ারি, ২০২৪ (বৃহস্পতিবার)

    ৩. মনোনয়ন যাচাই: ১৬ ফেব্রুয়ারি, ২০২৪ (শুক্রবার)

    ৪. প্রার্থীপদ প্রত্যাহারের শেষ তারিখ: ২০ ফেব্রুয়ারি, ২০২৪

    ৫. ভোটগ্রহণের তারিখ: ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ (মঙ্গলবার)

    ৬. ভোটগ্রহণের সময়: সকাল ৯টা থেকে বিকেল ৪টে

    ৭. ভোট গণনা: ২৭ ফেব্রুয়ারি, ২০২৪ (মঙ্গলবার) বিকাল ৫টা 
  • Link to this news (আজ তক)