• লালুকে ১০ ঘণ্টা জিজ্ঞাসাবাদ ED-র, আজ ডাক পড়ল তেজস্বীরও
    আজ তক | ৩০ জানুয়ারি ২০২৪
  • সোমবার রাষ্ট্রীয় জনতা দলের প্রধান লালু প্রসাদকে প্রায় ১০ ঘণ্টা জেরা করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। রেলে চাকরির জন্য জমি কেলেঙ্কারির অভিযোগে অর্থ পাচারের তদন্তে লালুকে জিজ্ঞাসাবাদ করেছে সংস্থাটি। প্রথমবার তদন্তকারী সংস্থার সামনে হাজির হয়েছিলেন লালু। সকাল ১১টা নাগাদ মেয়ে মিসা ভারতীকে নিয়ে পাটনার ইডি অফিসে পৌঁছান তিনি। তবে মিসাকে ভেতরে ঢুকতে দেওয়া হয়নি। লালুকে ৭০টি প্রশ্ন করেছে ইডি। রাত ৯টা নাগাদ ইডি অফিস থেকে বেরিয়ে আসেন লালু যাদব। তবে নিজেকে নির্দোষ দাবি করে পুরো বিষয়টি থেকে নিজেকে দূরে সরিয়ে রেখেছেন লালু। প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্টের (PMLA) অধীনে লালুর জবানবন্দি রেকর্ড করেছেন মামলার তদন্তকারী অফিসার।

    সূত্র জানিয়েছে যে  কেলেঙ্কারির বিষয়ে লালুকে জিজ্ঞাসাবাদ করতে দিল্লি থেকে ইডি আধিকারিকদের একটি দল রবিবার পাটনায় পৌঁছেছিল। ১৯ জানুয়ারি, কেন্দ্রীয় সংস্থা লালু প্রসাদ এবং তাঁর ছেলে তেজস্বী যাদবকে জিজ্ঞাসাবাদের জন্য একটি নতুন সমন জারি করেছিল। JDU সভাপতি এবং বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার 'মহাজোট' ভাঙার একদিন পর ২৯ জানুয়ারি, RJD প্রধান লালু যাদব কেন্দ্রীয় সংস্থার সামনে হাজির হন।

    লালুকে ৭০টি প্রশ্ন করা হয়েছে
    তদন্তকারী সংস্থা লালুকে ১০ ঘন্টা জেরা করে এবং  দুর্নীতি এবং অর্থ পাচার সংক্রান্ত ৭০ টি প্রশ্ন জিজ্ঞাসা করে। সূত্রের খবর, প্রতিটি প্রশ্নের উত্তর দিতে প্রায় দেড় থেকে দুই মিনিট সময় নেন লালু। লালুকে ইডি জিজ্ঞাসা করে- চাকরি দেওয়ার বিনিময়ে তিনি কতজনের কাছ থেকে জমি নিয়েছেন?

    বিহারের প্রাক্তন মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদবকে সোমবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) ল্যান্ড ফর জব কেলেঙ্কারিতে জিজ্ঞাসাবাদ করেছিল, আজ ইডি প্রাক্তন ডেপুটি সিএম তেজস্বী যাদবকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকেছে। ইডি ১৯ জানুয়ারি তেজস্বী যাদবকে জিজ্ঞাসাবাদের জন্য সমন পাঠিয়েছিল এবং ৩০ জানুয়ারি পাটনা অফিসে হাজির হতে বলেছিল।

    এর আগে সোমবার লালু যাদবকে প্রায় ১০ ঘণ্টা জেরা করেছিল ইডি। সোমবার সকাল ১১টার দিকে কেন্দ্রীয় সংস্থা তাকে পাটনার অফিসে ডেকে রাত ৯টার দিকে বাইরে যাওয়ার অনুমতি দেয়। লালু যাদব ইডি অফিস থেকে বেরিয়া যাওয়ার পর , পার্টি সোশ্যাল মিডিয়ায় লালুর ইডি অফিস ছেড়ে যাওয়ার ভিডিও শেয়ার করেছে।

     

    ভিডিওটি শেয়ার করার সময় আরজেডি বলেছে, 'যেভাবে দেবরাজ ইন্দ্রের বজ্রসুরকে হত্যা করার জন্য দধীচি ঋষির হাড় থেকে তৈরি হয়েছিল, একইভাবে আরজেডি কর্মীদের দৃঢ় সংকল্পও লালু প্রসাদ যাদবের বিজেপি -আরএসএস-এর কাছে মাথা নত না করার জেদ থেকে তৈরি হয়েছে। মাথা নিচু করে ঘুরে দাঁড়ানো লালুবাদীদের ডিএনএতে নেই!

    অসুস্থ ব্যক্তিকে গ্রেফতার করে কী লাভ হবে: মিসা
    লালুকে জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হলে তাঁর মেয়ে ও আরজেডি সাংসদ ডক্টর মিসা ভারতীর বক্তব্য আসে। তিনি বলেন, 'সে নিজে খেতে পারে না, কাউকে তাকে খাওয়াতে হবে। আমরা জানি না সে খেয়েছে কি না। ইডির কোনো কর্মকর্তাকথা বলার জন্য নেই... যেহেতু নির্বাচন ঘনিয়ে এসেছে, তাই প্রধানমন্ত্রী ভয় পাচ্ছেন এবং এমন কাজই করবেন। এই সরকার আমার বাবাকেও (গ্রেফতার) করতে পারে, কিন্তু একজন অসুস্থ মানুষকে গ্রেফতার করে তারা কী পাবে?' শুধু তাই নয়, লালু যাদবের জন্য খাবার নিয়ে ইডি অফিসেও পৌঁছেছিলেন মিসা।

    মামলায় তিনটি চার্জশিট দাখিল করেছে সিবিআই
    চাকরির জন্য জমির মামলায় রাউজ অ্যাভিনিউ আদালতে ইডি দায়ের করা প্রথম চার্জশিটে ব্যবসায়ী অমিত কাত্যাল, লালু প্রসাদ যাদব, তাঁর স্ত্রী রাবড়ি দেবী, মেয়ে মিসা ভারতী, হেমা যাদব এবং হৃদয়ানন্দ চৌধুরিকে আসামি করা হয়েছে। ইডি এবং সিবিআই উভয়ই এই মামলায় পৃথকভাবে তদন্ত করছে। মামলায় তিনটি চার্জশিট দাখিল করেছে সিবিআই।

    নীতীশ একদিন আগেই জোট ছাড়েন
    লালু প্রসাদ যাদবকে জিজ্ঞাসাবাদের একদিন আগে (২৮ জানুয়ারি) বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার আরজেডি জোট ছেড়েছেন। নীতীশ এখন ভারতীয় জনতা পার্টির সঙ্গে একটি নতুন সরকার গঠন করেছেন এবং নবমবারের মতো রাজ্যের মুখ্যমন্ত্রী হয়েছেন। সরকার থেকে বেরিয়ে যাওয়ার ধাক্কা থেকে আরজেডি পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি এবং এখন ইডি তদন্ত দল তাদের  সমস্যায় ফেলেছে।
  • Link to this news (আজ তক)