• হেমন্ত সোরেন 'নিখোঁজ', ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীর BMW বাজেয়াপ্ত করল ইডি
    আজ তক | ৩০ জানুয়ারি ২০২৪
  • ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন  জমি কেলেঙ্কারি সংক্রান্ত মানি লন্ডারিং মামলায় সমস্যায় পড়েছেন বলে মনে করা হচ্ছে। সোমবার, এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) টিম সকাল ৭ টা থেকে দিল্লির শান্তি নিকেতনে সোরেনের বাড়ি সহ ৩টি স্থানে অভিযান শুরু করে, যা গভীর রাত পর্যন্ত অব্যাহত ছিল। ইডি টিম এখানে সোরেনকে খুঁজে পায়নি, তবে যাওয়ার সময় দলটি তার বিএমডব্লিউ (BMW) গাড়িটি তাদের সঙ্গে  নিয়ে যায়। ইডি যে গাড়িটি বাজেয়াপ্ত করেছে সেটি এইচআর (হরিয়ানা) নম্বরের।

    সতর্কতা অবলম্বন করে, ইডির টিম হেমন্ত সোরেনের বিষয়ে বিমানবন্দরে একটি সতর্কতা পাঠিয়েছে। এদিকে, এমন তথ্যও বেরিয়ে এসেছে যে ঝাড়খণ্ডের শাসক দলের বিধায়কদের ব্যাগ ও লাগেজ নিয়ে রাঁচির এক জায়গায় জড়ো হতে বলা হয়েছে। মুখ্যমন্ত্রীর বাসভবনে পৌঁছে যাচ্ছেন কংগ্রেস বিধায়ক ও মন্ত্রীরা।

    সোমবার জমি জালিয়াতি মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) পদক্ষেপ শুরু হওয়ার পরে ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন নিখোঁজ বলে জানা গেছে। অর্থ পাচারের মামলার তদন্ত করতে আসা ইডি-র সঙ্গে  যুক্ত সূত্রগুলি দাবি করেছে যে সোরেন 'নিখোঁজ' এবং তার সমস্ত ফোন বন্ধ রয়েছে। তার সঙ্গে এখনও যোগাযোগ করতে পারেনি তদন্তকারী সংস্থা।

    এদিকে, মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে নিশানা করেছেন বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে। দুবে বলেছেন যে হেমন্ত সোরেন জেএমএম এবং কংগ্রেসের পাশাপাশি সহযোগী বিধায়কদের লাগেজ এবং ব্যাগ নিয়ে রাঁচিতে ডেকেছেন। তিনি আরও বলেন, তাঁর তথ্য অনুযায়ী কল্পনা সোরেনকে মুখ্যমন্ত্রী করার প্রস্তাব এসেছে। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ইডির জিজ্ঞাসাবাদের ভয়ে তিনি সড়কপথে রাঁচি পৌঁছবেন এবং তাঁর আগমনের কথা জানাবেন।

    দুদিন আগে দিল্লি চলে গিয়েছিলেন সোরেন
     শনিবার (২৭ জানুয়ারি) গভীর রাতে হঠাৎ করেই দিল্লির উদ্দেশ্যে রওনা হয়েছিলেন হেমন্ত সোরেন। তিনি একটি চার্টার ফ্লাইট ধরেন। এরপর জানা যায়, তিনি কিছু রাজনৈতিক বৈঠক করতে দিল্লিতে গিয়েছিলেন। সেখানে তিনি আইনি পরামর্শও নেবেন। এর আগে, ইডি তাকে দশবার সমন পাঠিয়েছিল এবং ২৯ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারির মধ্যে হাজির হতে বলেছিল। তিনি ইডি-র সামনে হাজির না হলে সংস্থাটি তাঁর বাড়িতে গিয়ে জিজ্ঞাসাবাদ করবে।

    হেমন্ত সোরেনের বাড়িতে জেরা করেছিল ইডি
    এর আগে ২০ জানুয়ারি, জমি কেলেঙ্কারির মামলায় ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রীকে জিজ্ঞাসাবাদ করতে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট রাঁচিতে পৌঁছেছিল। এই মাসের শুরুতে, সোরেন কেন্দ্রীয় সংস্থাকে চিঠি দিয়ে বলেছিলেন যে সংস্থাটি মুখ্যমন্ত্রীর সরকারি বাসভবনে জমি কেলেঙ্কারির মামলায় তাঁর বিবৃতি রেকর্ড করতে পারে। 
     
  • Link to this news (আজ তক)