• আসন্ন বাজেট অধিবেশন উপলক্ষে প্রহ্লাদ যোশীর সর্বদলীয় বৈঠক
    দৈনিক স্টেটসম্যান | ৩০ জানুয়ারি ২০২৪
  • নিউ দিল্লি, ৩০ জানুয়ারি: আগামী ১ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তার আগে আজ সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী আসন্ন বাজেট অধিবেশন শুরুর আগে সংসদের উভয় কক্ষে রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে একটি বৈঠক করবেন। আজ বিকেলে সংসদের লাইব্রেরি ভবনে এই সর্বদলীয় বৈঠক অনুষ্ঠিত হবে। আগামী বুধবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর ভাষণের মধ্য দিয়ে সংসদের অধিবেশন শুরু হবে। এবং সরকারি ব্যবসার প্রয়োজনীয়তা নিয়ে আলোচনা হবে। আগামী ৯ ফেব্রুয়ারি এই অধিবেশন শেষ হবে।
    ইতিমধ্যে বিভিন্ন রাজনৈতিক দলের সাংসদরা সংসদে হাজির হয়েছেন। সংসদীয় বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশীর এই বৈঠকে যোগ দেওয়ার জন্য। বৈঠকে যোগ দিয়েছেন তৃণমূলের সাংসদরাও।এসেছেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, সুখেন্দু শেখর রায়।
    প্রসঙ্গত অন্তর্বর্তীকালীন বাজেট সাধারণত লোকসভা নির্বাচনের পরে সরকার গঠন না হওয়া অবধি মধ্যবর্তী সময়ের আর্থিক চাহিদার কথা ভেবে পাশ করা হয়। তবে এবারের এই অন্তর্বর্তীকালীন বাজেট পেশের আগে সিআইআই (কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রিজ) সরকারের সামনে কয়েকটি গুরুত্বপূর্ণ সুপারিশ রেখেছে। যার মধ্যে রয়েছে বিনিয়োগের লক্ষ্যমাত্রা পূরণ, বিনোয়োগের জন্য তিন বছরের সময়সূচী নির্ধারণ; পেট্রোলিয়াম, ইলেক্ট্রিসিটি এবং রিয়েল এস্টেটকে GST-র অন্তর্ভুক্ত করা এবং ৩-রেট কাঠামোর প্রতি লক্ষ্য রাখা। মূলধন ২০ শতাংশ বৃদ্ধি করে ১২ লক্ষ কোটিতে নিয়ে যাওয়া। পাশাপাশি, বিনিয়োগ সংক্রান্ত একটি পূর্ণাঙ্গ মন্ত্রণালয় স্থাপন।
  • Link to this news (দৈনিক স্টেটসম্যান)