• LPG থেকে টাকা ট্রান্সফার, বাজেট পেশের দিন থেকেই ৬ নিয়মে বড় বদল
    আজ তক | ৩১ জানুয়ারি ২০২৪
  •  New Rules From 1st February 2024: জানুয়ারি মাস শেষ হচ্ছে। বৃহস্পতিবার থেকে শুরু হবে ফেব্রুয়ারি মাস। পয়লা ফেব্রুয়ারি থেকে দেশে পরিবর্তন হতে যাচ্ছে ৬টি নিয়ম। এই নিয়মগুলি সরাসরি সাধারণ মানুষের পকেটে প্রভাব ফেলবে। এমন পরিস্থিতিতে, এই নিয়মগুলি সম্পর্কে আগে থেকেই জানা আপনার জন্য গুরুত্বপূর্ণ।

    প্রসঙ্গত দেশের আর্থিক স্বাস্থ্যের হিসাব অর্থাৎ বাজেট পেশ হতে চলেছে বৃহস্পতিবার অর্থাৎ ১ ফেব্রুয়ারি ২০২৪ তারিখে। এই দিনে সংসদে অনেক বড় ঘোষণা হবে, অন্যদিকে এই তারিখ থেকে দেশে অনেক বড় পরিবর্তনও ঘটতে চলেছে। এর মধ্যে এলপিজির দাম থেকে শুরু করে ফাস্ট্যাগ এবং আইএমপিএস-এর মাধ্যমে অর্থ স্থানান্তরের নিয়মগুলি অন্তর্ভুক্ত রয়েছে, যার সরাসরি প্রভাব পড়বে সাধারণ মানুষের উপর। চলুন দেখে নেওয়া যাক এরকম ছয়টি বড় পরিবর্তন...

    এলপিজির দাম 
    বাজেটের দিন, যেখানে গোটা দেশের চোখ থাকবে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বাজেট বক্তৃতার দিকে, তখন এর শুরুর আগে, এলপিজির ((LPG) দামের পরিবর্তনের দিকেও চোখ থাকবে। প্রতি মাসের প্রথম দিকে তেল বিপণন সংস্থাগুলি এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তন করে। সিলিন্ডারের দামের পরিবর্তন সাধারণ মানুষের বাজেটে প্রভাব ফেলে। দেশের বাজেটের দিনে এলপিজিতে স্বস্তি, নাকি বড় ধাক্কা, সেটাই দেখার।

    IMPS মানি ট্রান্সফার
    বর্তমান  সময়ে, গ্রাহকদের এক ব্যাঙ্ক থেকে অন্য ব্যাঙ্কে টাকা পাঠাতে ব্যাঙ্কে যেতে হবে না, বরং এই কাজটি ঘরে বসেই মোবাইলে একটি ক্লিকের মাধ্যমে তাৎক্ষণিকভাবে করা যেতে পারে। এর জন্য, IMPS অর্থ স্থানান্তর একটি ভাল বিকল্প। আগামীকাল থেকে যে দ্বিতীয় বড় পরিবর্তন ঘটতে যাচ্ছে তা এর সঙ্গে সম্পর্কিত।১ ফেব্রুয়ারি, ২০২৪ থেকে পরিবর্তনের অধীনে, ব্যবহারকারীরা শুধুমাত্র প্রাপকের মোবাইল নম্বর এবং ব্যাঙ্ক অ্যাকাউন্টের নাম যোগ করে IMPS-এর মাধ্যমে অর্থ স্থানান্তর করতে সক্ষম হবেন। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) অনুসারে, এখন থেকে  সুবিধাভোগী এবং IFSC কোডের প্রয়োজন হবে না।

    NPS উইথড্র
     পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি (PFRDA) জানুয়ারি মাসে একটি মাস্টার সার্কুলার জারি করেছে যা জাতীয় পেনশন সিস্টেম (NPS) এর অধীনে বিনিয়োগকৃত তহবিল আংশিক উইথড্রর জন্য নির্দেশিকা প্রদান করে। পেনশন সংস্থাটি স্পষ্ট করেছে যে গ্রাহকরা শুধুমাত্র প্রথম বাড়ি কেনা বা নির্মাণের জন্য আংশিক উত্তোলন করতে পারেন। ১ ফেব্রুয়ারি থেকে এই নিয়ম কার্যকর হবে।

    ফাস্ট্যাগ eKYC
    ভারতের ন্যাশনাল হাইওয়ে অথরিটি জানিয়েছে যে eKYC  ছাড়া সমস্ত ফাস্ট্যাগ ৩১ জানুয়ারির পরে নিষ্ক্রিয় করা হবে। ১ ফেব্রুয়ারি, ব্যবহারকারীদের নিশ্চিত করতে হবে যে তাদের ফাস্ট্যাগের KYC সম্পূর্ণ হয়েছে। দেশে প্রায় ৭ কোটি FASTags জারি করা হয়েছে, কিন্তু মাত্র ৪কোটি সক্রিয়। এর বাইরে ১.২ কোটি ডুপ্লিকেট ফাস্ট্যাগ রয়েছে।

    ধন লক্ষ্মী এফডি স্কিম 
    'ধন লক্ষ্মী ৪৪৪ দিন' নামে পঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্কের (PSB) বিশেষ FD-এর শেষ তারিখ হল ৩১জানুয়ারি, ২০২৪। ব্যাঙ্ক শেষ তারিখ  ৩০ নভেম্বর, ২০২৩ থেকে ৩১ জানুয়ারি, ২০২৪ পর্যন্ত বাড়িয়েছিল। এমতাবস্থায় যারা এফডিতে অর্থ বিনিয়োগ করেন তারা এতে বিনিয়োগ করতে পারেন। এই FD-এর মেয়াদ ৪৪৪ দিন এবং সুদের হার হল ৭.৪% এবং সুপার সিনিয়রের জন্য এটি ৮.০৫%। এগুলি ছাড়াও স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) বর্তমানে তার গ্রাহকদের হোম লোনে ছাড় দিচ্ছে। এটি ৬৫ bps-এর মতো কম সুদের হারে হোম লোন অফার করছে। হোম লোনে প্রসেসিং ফি এবং ছাড়ের শেষ তারিখ ৩১ জানুয়ারি  ২০২৪।

    সার্বভৌম গোল্ড বন্ড (SGB) 
    ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক ফেব্রুয়ারি মাসে ২০২৩-২৪ আর্থিক বছরে সার্বভৌম গোল্ড বন্ডের শেষ কিস্তি ইস্যু করবে। SGB ​​২০২৩-২৪ সিরিজ ৪,১২ ফেব্রুয়ারি খুলবে এবং ১৬ ফেব্রুয়ারি ২০২৪-এ বন্ধ হবে। যেখানে আগের কিস্তি ১৮ ডিসেম্বর খোলা হয়েছিল এবং ২২ ডিসেম্বর বন্ধ হয়েছিল। এই কিস্তির জন্য, কেন্দ্রীয় ব্যাঙ্ক সোনার ইস্যু মূল্য নির্ধারণ করেছিল প্রতি গ্রাম ৬,১৯৯ টাকা।
  • Link to this news (আজ তক)